| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব খুললো আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়, ক্লাসে ফিরেছেন মেয়ে শিক্ষার্থীরা


খুললো আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়, ক্লাসে ফিরেছেন মেয়ে শিক্ষার্থীরা


মুসলিম বিশ্ব ডেস্ক     02 February, 2022     06:30 PM    


ছেলে শিক্ষার্থীদের থেকে শারীরিকভাবে দূরত্ব বজায় রাখার শর্তে সরকারি বিশ্ববিদ্যালয় খুলে দিয়েছে আফগান সরকার। বুধবার (০২ ফেব্রুয়ারি) থেকে খুলে যাওয়া বিশ্ববিদ্যালয়ে মেয়েদের কিছু নির্দেশনা দিয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে। 

দেশটির শিক্ষা কর্মকর্তারা রয়টার্সকে জানান, ছেলে শিক্ষার্থীদের থেকে শারীরিকভাবে দূরত্ব পালনের শর্তে মেয়েদের ক্লাসে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘ মিশন বলছে, ছেলে এবং মেয়ে শিক্ষার্থীদের জন্য সরকারি বিশ্ববিদ্যালয় পুনরায় খুলে দেওয়ার ঘোষণাকে স্বাগত জানায় জাতিসংঘ। এটি এত গুরুত্বপূর্ণ যে, প্রত্যেক তরুণ মানুষেরই শিক্ষার সমান অধিকার রয়েছে।

আফগানিস্তানের নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষা কর্মকর্তা বলেন, নারী শিক্ষার্থীদের আলাদা রাখার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে বিভিন্ন ধরনের বিকল্প ব্যবস্থার সুযোগ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে শ্রেণিকক্ষে আলাদা বসা অথবা ছেলে এবং মেয়ে শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন সময়ে ক্লাসের ব্যবস্থা করা।

নানগরহার বিশ্ববিদ্যালয়ের প্রধান খলিল আহমাদ বিহসুদওয়াল বলেন, প্রতিষ্ঠানের ছেলে এবং মেয়ে শিক্ষার্থীরা আলাদা ক্লাসে অংশ নেবে। এই চর্চা ইতোমধ্যে অনেক প্রদেশে চালু রয়েছে।

সূত্র: রয়টার্স।