| |
               

মূল পাতা জাতীয় ২০২৫ সালে শতভাগ মানুষ ইন্টারনেট পাবে : পলক


২০২৫ সালে শতভাগ মানুষ ইন্টারনেট পাবে : পলক


রহমত ডেস্ক     31 January, 2022     05:46 PM    


২০২৫ সাল নাগাদ শতভাগ মানুষকে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের প্রতিটি গ্রামকে ফাইবার অপটিকে সংযুক্ত করে বিদ্যুতের মতো ঘরে ঘরে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে ইন্টারনেট সেবাদাতা সংগঠন আইএসপিএবির নবনির্বাচিত কমিটির চারটি প্রস্তাব বাস্তবায়নের সিদ্ধান্তের কথাও অবহিত করেন। ইন্টারনেট সহজ, সুলভ করার পাশাপাশি এর সচেতনতার ওপরও গুরুত্বারোপও করে ইন্টারনেট সেবাকে পঞ্চম মৌলিক সেবা হিসেবে অন্তর্ভুক্ত করতে আইসিটি পরিবারকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

আজ (৩১ জানুয়ারি) সোমবার সকালে আইএসপিএবির নব নির্বাচিত কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে ও আইএসপিএবি পরিচালক জাকির হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, আইএসপিএবির মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া, সিনিয়র সহ-সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিক,সহ সভাপতি আনোয়ারুল আজিম, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন, আব্দুল কাইয়্যুম রাশেদ, কোষাধ্যক্ষ মো. আসাদুজ্জামান, পরিচালক সাকিফ আহমেদ প্রমুখ।

পলক বলেন, বিদ্যুৎ যেভাবে ঘরে ঘরে পৌঁছে গেছে, সেভাবে প্রতিটি ঘরে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চাই। এই লাস্টলাইন সল্যুশনটি আইএসপিএবির সদস্যদের মাধ্যমে পৌঁছে দিতে আজ আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক রেজাউল মকছুদ জাহেদীকে প্রধান করে একটি কার্যকরী কমিটি গঠন করে দেওয়া হয়েছে। আইএসপিএবি সভাপতি এই কমিটিতে সমন্বয়ক হিসেবে রয়েছেন। সবার কাছে সুলভে উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন ইন্টারনেট সেবাদাতারা। তাই উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তুলতে আমরা এক পরিবার হয়ে কাজ করব। অল্প দিনের মধ্যেই পাবলিক প্রকিউরমেন্ট রুলসের অধীনে ২০২৫ সালের মধ্যে গ্রামে গ্রামে ফাইবার অপটিক ক্যাবল পৌঁছে দিতে আইএসপিএবির সদস্যদের মাধ্যমে এক লাখ নয় হাজার কানেক্টিভিটি স্থাপনে চেষ্টা করব। আইএসপিএবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অন্যতম অংশীদার।  স্বল্পমূল্যে একই দরে ইন্টারনেট সেবা বাস্তবায়ন করতে ইন্টারনেট সেবাদাতাদের জন্য রাউটার, সুইচ আমদানি কর শূন্য করা এবং তাদের সেবাকে আইটিইএস সেবার অন্তর্ভুক্ত করতে আমরা রাজস্ববোর্ডকে চিঠি দেব। এ ছাড়া ইন্টারনেটে শিশুদের নিরাপদ রাখতে এবং ইন্টারনেট কনটেন্টে শৃঙ্খলা রাখতে আইএসপিএবির মাধ্যমে একটি ‘ডিজিটাল নেটওয়ার্ক ল্যাব’ স্থাপনে আইসিটি বিভাগে সর্বাত্মক সহযোগিতা করবে।