| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত শপিংমল-স্টেশনে নামাজের স্থান কেন সংরক্ষণ করা হবে না, রুল জারি


শপিংমল-স্টেশনে নামাজের স্থান কেন সংরক্ষণ করা হবে না, রুল জারি


রহমত ডেস্ক     31 January, 2022     07:59 PM    


দেশের সব শপিংমল, এয়ারপোর্ট, বাসস্ট্যান্ড, নৌ-বন্দর ও রেলওয়ে স্টেশনে নামাজের স্থান কেন সংরক্ষণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে পাবলিক প্লেসে অন্য ধর্মাবলম্বীদের প্রার্থনার স্থানও সংরক্ষণের রুল দেয়া হয়েছে।

আজ (৩১ জানুয়ারি) সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জানের ভার্চুয়াল হাইকোর্ট এ রুল দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ইলিয়াস আলী মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আজাদ।

সম্প্রতি নাটোরের এক ব্যক্তি হাইকোর্টে এ সংক্রান্ত একটি রিট দায়ের করেন। রিটে মন্ত্রী পরিষদ সচিব, ধর্ম সচিব, নৌ-পরিবহণ সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিবসহ ২১ জনকে রিটে করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, ধর্ম সচিব, নৌ-পরিবহন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর রিটকারীর আইনজীবী মোহাম্মদ ইলিয়াস আলী মন্ডল বলেন, প্রার্থনা কক্ষ শুধু মুসলমানদের জন্য নয় অর্থাৎ সমস্ত ধর্মাবলম্বী যারা তাদের ভগবানের প্রার্থনা করবেন, কেউ তাদের ঈশ্বরের প্রার্থনা করবেন, আর স্পেশালি আমরা যারা নামাজ আদায় করি, সিজদা করি। সবাই যেন ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নিজ নিজ সময় অনুযায়ী সৃষ্টিকর্তার প্রার্থনা করতে পারে। তাই রিট করা হয়েছে।বাংলাদেশে অনেক স্থানে পাবলিক প্লেসে নামাজের স্থান সংরক্ষিত নয়। এসব বিষয়ে ব্যবস্থা নেয়া জরুরি বলে আদালতকে জানান তিনি।