| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ‘আমেরিকাকে আফগানিস্তানের জব্দ করা অর্থ ফেরত দিতে হবে’


‘আমেরিকাকে আফগানিস্তানের জব্দ করা অর্থ ফেরত দিতে হবে’


মুসলিম বিশ্ব ডেস্ক     27 January, 2022     09:54 AM    


জাতিংঘের আফগানিস্তান বিষয়ক সাবেক বিশেষ প্রতিনিধি কাই আইডি বলেছেন, আমেরিকাকে অবশ্যই আফগানিস্তানের জব্দ করা অর্থ ফেরতে দিতে হবে। নরওয়ের রাজধানী অসলো সফররত আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে এক বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন।

বুধবার (২৬ জানুয়ারি) মুত্তাকির সঙ্গে সাক্ষাতের পর নরওয়ের এই কূটনীতিক এক টুইটার বার্তায় লিখেছেন, “আফগানিস্তানে একটি সম্ভাব্য বিপর্যয় রোধ করতে আমেরিকাকে দেশটির অর্থ ফেরতে দিতে হবে।”

কাই আইডি বলেন, আফগানিস্তানে বাক স্বাধীনতা ও মেয়েদের লেখাপড়া শেখার অধিকার বর্তমানে আন্তর্জাতিক সমাজের অগ্রাধিকার হলেও তা অর্জিত না হওয়া পর্যন্ত দেশটির জনগণকে কষ্ট দেয়া যাবে না। আফগানিস্তানের জব্দ করা অর্থ দেশটিকে ফেরত না দিলে আফগান সংকটের কোনো সুরাহা হবে না।

২০২১ সালের আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের সময় আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোতে আফগান সরকারের বিপুল পরিমাণ অর্থ ছিল। পশ্চিমা দেশগুলো এসব অর্থ জব্দ করেছে। শুধুমাত্র আমেরিকার ব্যাংকগুলোতে আফগানিস্তানের প্রায় এক হাজার কোটি ডলার আটকে রয়েছে।

আফগান সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত বহুবার জব্দকৃত ওই অর্থ ফেরত দেয়ার আহ্বান জানানো হলেও ওয়াশিংটন এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো সদুত্তর দেয়নি।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে নানা ইস্যুতে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য নরওয়ের রাজধানী অসলোতে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি গত তিন দিন ধরে আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন। আফগান সরকার এসব বৈঠককে ফলপ্রসূ বলে বর্ণনা করেছে। তবে ইউরোপীয় একজন কূটনীতিক বলেছেন, তালেবানের সঙ্গে এসব আলোচনার অর্থ কোনো অবস্থায় আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নয়।

-পার্সটুডে