| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নিরাপত্তা নিশ্চিত করে মার্চ মাসে গার্লস স্কুল খুলে দেয়া হবে: আফগান পররাষ্ট্রমন্ত্রী


নিরাপত্তা নিশ্চিত করে মার্চ মাসে গার্লস স্কুল খুলে দেয়া হবে: আফগান পররাষ্ট্রমন্ত্রী


মুসলিম বিশ্ব ডেস্ক     26 January, 2022     10:08 AM    


আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বাধীন একটি রাষ্ট্রীয় প্রতিনিধিদল নরওয়ের রাজধানী অসলোতে পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে ধারাবাহিক আলোচনা চালিয়ে যাচ্ছে। মঙ্গলবার (২৫ জানুয়ারি) ওই আলোচনার তৃতীয় দিনে আমেরিকার আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট এবং নরওয়ের উপ পররাষ্ট্রমন্ত্রী হেনরিক টোন আফগান প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন।

নরওয়ের গণমাধ্যমগুলো জানিয়েছে, বৈঠকে হেনরিক টোন আফগান সরকারের কাছে আন্তর্জাতিক সমাজের উল্লেখযোগ্য দাবিগুলা তুলে ধরেছেন। এ সময় আফগান পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিশ্রুতি দিয়েছেন যে, আসন্ন বসন্তে [চলতি বছরের মার্চের শেষভাগে] নিরাপত্তা নিশ্চিত করে আফগানিস্তানের হাইস্কুল ও কলেজ পর্যায়ের মেয়েদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ করে দেয়া হবে।

মঙ্গলবারের বৈঠকের পর নরওয়ের অভিবাসন পরিষদের প্রধান ইয়ান ইগল্যান্ড বলেছেন, তালেবান যদি মেয়েদের স্কুলে যাওয়ার সুযোগ দেয়ার এই প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাহলে তা হবে একটি গুরুত্বপূর্ণ অর্জন। গত বছরের আগস্ট মাসে ক্ষমতায় আসার পর তালেবান সরকার নিরাপত্তাহীনতার কারণে আফগানিস্তানের গার্লস স্কুলগুলো বন্ধ করে দিয়ে মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

তবে মেয়েদের স্কুল খুলে দেয়ার প্রতিশ্রুতি এর আগেও তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী ও মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ দিয়েছিলেন। তবে তিনি তখন কোনো সময়সীমা ঘোষণা করেননি। এবার পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সময়সীমা জানিয়ে দিলেন।

-পার্সটুডে