| |
               

মূল পাতা জাতীয় ইসি আইন নিয়ে সরকারের উদ্দেশ্য ভালো নয় : সুজন


ইসি আইন নিয়ে সরকারের উদ্দেশ্য ভালো নয় : সুজন


রহমত ডেস্ক     23 January, 2022     11:07 PM    


নির্বাচন কমিশন-ইসি নিয়ে প্রস্তাবিত আইনটিকে ‘অনুসন্ধান কমিটি’ গঠনের আইন বলে মনে করে সুশাসনের জন্য নাগরিক-সুজন। সংগঠনটি বলছে, আইনটি নিয়ে সরকারের উদ্দেশ্য ভালো নয়। আগামী সংসদ নির্বাচনে জয়ের জন্য পছন্দের ইসি নিয়োগ করতে চায় সরকার। আজ (২৩ জানুয়ারি) রবিবার সরকার প্রস্তাবিত নির্বাচন কমিশন আইন এবং নাগরিক ভাবনা’ শীর্ষক অনলাইন সংবাদ সম্মেলনে এমন কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, খসড়া আইনটির সঙ্গে অনুসন্ধান কমিটির জন্য ২০১৭ সালের ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির জারি করা প্রজ্ঞাপনের পার্থক্য নেই বললেই চলে। কমিটির কার্যাবলির ক্ষেত্রে নাম আহ্বানের বিষয়টি যোগ হয়েছে এবং অন্য দিকে ২০১৭ সালের প্রজ্ঞাপনে নাম সুপারিশের ক্ষেত্রে ন্যূনতম একজন নারী রাখার বিষয়টি থাকলেও খসড়া থেকে তা বাদ দেওয়া হয়েছে। এটি ঠিক নির্বাচন কমিশন গঠনের আইন নয়, অনুসন্ধান কমিটি গঠনের আইন। অনুসন্ধান কমিটি গঠনের জন্য রাষ্ট্রপতি কর্তৃক জারি করা নির্দেশনাকে আইনি মোড়ক দেওয়াই যেন এর উদ্দেশ্য।

সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে ও সম্পদক ড. বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, সুজনের নির্বাহী সদস্য ড. শাহদীন মালিক, বিচারপতি আবদুল মতিন, সৈয়দা রিজওয়ানা হাসান, সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ, অধ্যাপক সিকান্দর খান, ফারুক মাহমুদ চৌধুরী ও সফিউদ্দিন আহমেদ।