| |
               

মূল পাতা আন্তর্জাতিক বেশিরভাগ মানুষ ইসরাইলের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার পক্ষে


বেশিরভাগ মানুষ ইসরাইলের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার পক্ষে


আন্তর্জাতিক ডেস্ক     22 January, 2022     09:29 PM    


ইরানের বেশিরভাগ মানুষ মনে করেন, ইহুদিবাদী ইসরাইল ইরানরে জন্য একটি হুমকি এবং দখলদার সরকারের যেকোন হঠকারী পদক্ষেপকে অত্যন্ত গুরুত্বসহকারে মোকাবেলা করা উচিত।

ইরানি জনগণের মধ্যে পরিচালিত এক জরিপে এই মতামত উঠে এসেছে। দেশব্যাপী পরিচালিত এই জরিপের ফলাফল শনিবার (২২ জানুয়ারি) প্রকাশ করা হয়েছে। তাতে একথা পরিষ্কার হয়েছে যে, আমেরিকার নিরঙ্কুশ সমর্থন নিয়ে ইহুদিবাদী ইসরাইল মধ্যপ্রাচ্য অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করছে।

ইরানের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের সম্ভাব্য সামরিক তৎপরতার ব্যাপারে দেশের জনগণের মনোভাব কি এবং সরকারের প্রতি সমর্থনের মাত্রা কি- তা বোঝার জন্য এই জরিপ পরিচালনা করা হয়।

জনমত জরিপে শতকরা ৬১ ভাগ অংশগ্রহণকারী ইসরাইলকে ইরানের জন্য হুমকি বিবেচনা করেন এবং যত তাড়াতাড়ি সম্ভব এই হুমকি নস্যাৎ করা জরুরী। তারা এও মনে করেন যে, তাকফিরি সন্ত্রাসীরা গোষ্ঠীগুলোকে ইসরাইল সমর্থন দিচ্ছে।

ইরানের পরমাণু বিজ্ঞানী ও সামরিক কমান্ডারদেরকে হত্যা এবং ইরানের পরমাণু ও সরকারি স্থাপনায় অন্তর্ঘাতমূলক ইসরাইলি তৎপরতার ব্যাপারে ইরানের জবাব যথাযথ হয় নি বলেও শতকরা ৭০ ভাগ মানুষ মনে করছেন।

জরিপে অংশ নেয়া শতকরা ৭৯ ভাগ মানুষ ইসরাইলের বিরুদ্ধে ইরানের সামরিক ব্যবস্থা নেয়ার পক্ষে মত দিয়েছেন। এদের বড় একটি অংশ মনে করেন- ইসরাইলকে ধ্বংসের জন্য এই পরিস্থিতি একটি সুযোগ। জরিপে অংশ নেয়া ৭৩ ভাগ মানুষ মনে করেন ইহুদিবাদী ইসরাইলের হুমকির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার সক্ষমতা ইরানের রয়েছে।

জরিপে অংশ নিয়েছেন ১১০৬ জন ব্যক্তি। এর মধ্যে ৬১ ভাগ পুরুষ এবং ৩৯ ভাগ নারী যাদের বয়স ১৮ থেকে ৭৫ বছরের মধ্যে। জরিপে অংশ নেয়া লোকজনের ৪৭ ভাগ বয়সে তরুণ, ৪২ ভাগ মধ্যবয়সী এবং ১১ ভাগ বৃদ্ধ বয়সের।

উৎস, পার্সটুডে