| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব কাশ্মীর সমস্যা দ্রুত সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আহবান জানালো পাকিস্তান


কাশ্মীর সমস্যা দ্রুত সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আহবান জানালো পাকিস্তান


মুসলিম বিশ্ব ডেস্ক     22 January, 2022     08:50 AM    


ভারত কর্তৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরের সমস্যা দ্রুত সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। 

জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মুনির আকরাম সংস্থাটির কাজের বিষয়ে জাতিসংঘ প্রধানের প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে গিয়ে শুক্রবার (২১ জানুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতায় বলেন, শান্তি ও নিরাপত্তা জাতিসংঘের কাজের মূলে থাকতে হবে। আমরা নিরাপত্তা পরিষদ এবং মহাসচিবকে জম্মু ও কাশ্মীর বিরোধের দ্রুত এবং শান্তিপূর্ণ সমাধান প্রচার করতে এবং কাশ্মীরি জনগণের বিরুদ্ধে ভারতীয় সন্ত্রাসের রাজত্বের অবসান ঘটাতে তাদের যথেষ্ট কর্তৃত্ব প্রয়োগ করার জন্য অনুরোধ করছি।

রাষ্ট্রদূত মুনির আকরাম আরো বলেন, জাতিসংঘ এবং তার মহাসচিব জাতিসংঘ সনদ দ্বারা প্রদত্ত ক্ষমতা সম্পূর্ণরূপে ব্যবহার করে, যেমন আর্টিকেল ৯৯-এ আছে, সাধারণ পরিষদে পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শান্তি ও নিরাপত্তার হুমকি মোকাবেলায় “আরও অনেক কিছু”করতে পারেন, যদি নিরাপত্তা পরিষদ তা করতে অক্ষম হয়। 

তিনি বলেন, জম্মু ও কাশ্মীর নিয়ে বিরোধ এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু ও কাশ্মীরকে হিন্দু সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে পরিণত করতে ভারতের প্রচেষ্টার ফলে দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে প্রাথমিক হুমকি তৈরি হয়েছে। এটি কাউন্সিলের প্রস্তাবগুলির গুরুতর লঙ্ঘন, যা কাশ্মীরিদের জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোটের মাধ্যমে আত্মনিয়ন্ত্রণ ও আত্মঅধিকারের প্রতিশ্রুতি দেয়।

সূত্র, ডন, কেএমএস