| |
               

মূল পাতা রাজনীতি ‘আ‘লীগের জায়গায় বিএনপি এলেই সব ঠিক হয়ে যাবে না’


‘আ‘লীগের জায়গায় বিএনপি এলেই সব ঠিক হয়ে যাবে না’


রহমত ডেস্ক     21 January, 2022     09:25 PM    


গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকারের পরিবর্তন হলেই গুণাবলির পরিবর্তন হয় না। খালেদা জিয়া সরকার যা করে গেছে, শেখ হাসিনা সরকার তা বহাল রেখেছে। যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞায় খুব বেশি খুশি হওয়ার জায়গা নেই। এ থেকে শিক্ষা নিতে হবে। দেশবাসীকে জানাতে হবে, এত দিন আমরাই বলেছি। এখন বিদেশেও এগুলো আলোচনা হচ্ছে। এখন থেকে সাবধান হতে হবে। কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। মনে রাখতে হবে আওয়ামী লীগের জায়গায় বিএনপি এলেই সব ঠিক হয়ে যাবে না।

আজ (২১ জানুয়ারি) শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গণ অধিকার পরিষদ আয়োজিত ‘মার্কিন নিষেধাজ্ঞা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধ ঘোষণার দাবির প্রেক্ষাপটে তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, মনে রাখা উচিত, বিএনপির দুটি ভুল হচ্ছে, তারা অপারেশন ক্লিনহার্ট তৈরি করেছিল এবং ওষুধের দাম বাড়িয়েছিল। বিএনপির উচিত সব রাজনৈতিক দলের অফিসে গিয়ে কথা বলা। এছাড়া তাদের রাস্তায় থাকতে হবে। সবার মতামত নিয়ে কল্যাণকর রাষ্ট্র গঠন করতে হবে। পুরোনো মদকে নতুন বোতলে ভরলে লাভ হবে না। আগামী নির্বাচন আগের দুই নির্বাচনকেও ছাড়িয়ে যাবে। নির্বাচনে প্রধান শিক্ষকদের ব্যবহার করা হবে এবং জেলা প্রশাসকেরা তো অনুগত আছেই। এসব ব্যাপারে সতর্ক হতে হবে। তিন মাসের তত্ত্বাবধায়ক সরকার কোনো পরিবর্তন আনতে পারবে না। অন্তত দুই বছরের জন্য একটা জাতীয় সরকার দরকার। আমলা দিয়ে সুশাসন কায়েম হয় না। প্রধানমন্ত্রীকে দায়িত্ব ছেড়ে দিয়ে জাতীয় সরকার গঠনের আহ্বান জানান তিনি।

গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়ার সবাপতিত্বে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক, নৈতিক সমাজের সাবেক মেজর জেনারেল আ ম স আ আমিন, রাষ্ট্রচিন্তার সমন্বয়ক দিদারুল ইসলাম ভূঁইয়া, নাগরিক ঐক্যের যুগ্ম সম্পাদক জাহেদ উর রহমান, গুম হওয়া কাঠ ব্যবসায়ী ইসমাইল হোসেনের স্ত্রী নাসরিন জাহান প্রমুখ।