| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে দূতাবাস খুলল ইউরোপীয় ইউনিয়ন


আফগানিস্তানে দূতাবাস খুলল ইউরোপীয় ইউনিয়ন


মুসলিম বিশ্ব ডেস্ক     21 January, 2022     03:16 PM    


আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে কূটনৈতিক দপ্তর খুলেছে ইউরোপীয় ইউনিয়ন। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন।

টুইট বার্তায় আব্দুল কাহার বলখি বলেন, ধারাবাহিক মিটিং এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বোঝাপড়ার পর তারা (ইউরোপীয় ইউনিয়ন) আনুষ্ঠানিকভাবে দূতাবাস চালু করেছে। এর মাধ্যমে কাবুলে ইউরোপীয় ইউনিয়ন স্থায়ী উপস্থিতি এবং ব্যবহারিক কার্যক্রম শুরু করছে।   

বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবানকে স্বীকৃতি দেয়নি। দ্বিতীয় দফায় তালেবান কীভাবে দেশ শাসন করছে, সেদিকে নজর রাখছে অধিকাংশ দেশ। তারা বলছে, তালেবানের কার্যক্রমের ওপর তারা গভীরভাবে দৃষ্টি রাখছে। কাজের ভিত্তিতেই তারা ভবিষ্যতে তালেবানকে মূল্যায়ন করবে। 

এর আগে আব্দুল কাহার বলখি জানিয়েছিলেন, ২২০ মিলিয়ন ইউরো ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন আফগানিস্তানে অতিরিক্ত ২৬৮ মিলিয়ন ইউরো সহায়তা প্রদান করবে। 

উল্লেখ্য, ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর আমেরিকাসহ আরো কয়েকটি পশ্চিমা দেশ আফগানিস্তানের পাওনা টাকা আটকে দিয়েছে। শত শত কোটি ডলারের এই অর্থ সময়মতো আফগানিস্তানের পৌঁছালে দেশটির পক্ষে চলমান দুর্দশা কাটিয়ে ওঠা সম্ভব হতো। কিন্তু পশ্চিমা দেশগুলোর এ পদক্ষেপের ফলে আফগানিস্তান বর্তমানে একটি ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে।