| |
               

মূল পাতা জাতীয় নৌ দুর্ঘটনা কমে এসেছে : খালিদ মাহমুদ চৌধুরী


নৌ দুর্ঘটনা কমে এসেছে : খালিদ মাহমুদ চৌধুরী


রহমত ডেস্ক     20 January, 2022     06:51 PM    


নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌ দুর্ঘটনা কমে এসেছে। কিন্তু সাম্প্রতিককালে বড় ধরনের দূর্ঘটনা আমাদেরকে ভাবিয়ে তুলছে। দীর্ঘদিন চলা অচলায়তন রাতারাতি শেষ হবে না। সার্ভেয়ারদের আরো তৎপর হতে হবে। সার্ভেয়ারের সংখ্যা বৃদ্ধির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌখাতে প্রচুর বিনিয়োগ করছেন। এর প্রয়োগ সঠিক রাখা এবং যাত্রীবান্ধব করা আমাদের সকলের দায়িত্ব।

আজ (২০ জানুয়ারি) বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের প্রথম অধিবেশনে যোগদান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, নদীমাতৃক বাংলাদেশে নদীগুলো শিরার মতো প্রবাহিত। নদীগুলোর নাব্যতা রক্ষা, দখল ও দূষণরোধে জেলা প্রশাসকদের যথেষ্ট ভূমিকা থাকে। জেলা প্রশাসকগণ সংশ্লিষ্ট জেলার নদীরক্ষা কমিটির সভাপতি উল্লেখ করে তিনি বলেন, নদী রক্ষায় তাদেরকে আরো জোরদার ভূমিকা পালন করতে হবে। বিভিন্ন স্থানে নদী থেকে নিয়ন্ত্রণহীনভাবে বালু উত্তোলন করা হয়, যা খুবই বিপদজনক’- এই প্রসঙ্গের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বালু উত্তোলন প্রক্রিয়া সঠিকভাবে মনিটরিং করতে হবে। পাশাপাশি স্থলবন্দরগুলোতে কোন ধরনের অনৈতিক, অবৈধ কর্মকান্ড যাতে না হয়, সেদিকে জেলা প্রশাসকদের খেয়াল রাখার আহ্বান জানান তিনি।