| |
               

মূল পাতা জাতীয় ৩০ টাকা কেজিতে চাল দেবে সরকার: খাদ্যমন্ত্রী


৩০ টাকা কেজিতে চাল দেবে সরকার: খাদ্যমন্ত্রী


রহমত ডেস্ক     19 January, 2022     09:15 PM    


খোলা বাজারে প্রতি কেজি চাল ৩০ এবং প্রতি কেজি আটা ১৮ টাকায় বিক্রি করবে সরকার। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) থেকে উপজেলা পর্যায়ে এটি চালু হবে।

উপজেলা পর্যায়ে ১ হাজার ৭৬০ জন ডিলারের মাধ্যমে এই পণ্য বিক্রি শুরু হবে। আমদানি খরচ ৩৬-৩৭ টাকা হলেও ভর্তুকি মূল্যে এই চাল বিক্রি হবে।

বুধবার (১৯ জানুয়ারি) খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার খোলা বাজারে চাল ও আটা বিক্রির কথা নিশ্চিত করেছেন। খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ওএমএস কার্যক্রম চালু করা হয়েছে। ওএমএস যাতে সঠিকভাবে পরিচালনা করা হয় জেলা প্রশাসকদের সে নির্দেশ দেওয়া হয়েছে। ওএমএসে ৩০ টাকা কেজিতে চাল ও ১৮ টাকা কেজিতে আটা দেওয়া হবে।

ওএমএসে মানসম্পন্ন চাল বিক্রি হবে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, খাদ্যমন্ত্রী বলেন, ওএমএস আমাদের চালু আছে সারাবছর। তবে এটা সীমিত ছিলো। ৭৩০ টি দোকানে চালু ছিল। আগামীকাল থেকে উপজেলা পর্যায়ে প্রায় ১৭৬০টি ডিলারের মাধ্যমে আমাদের এএমএস চালু হবে। আমাদের চালের মজুদ এখন সর্বকালের সর্ব বৃহৎ মজুদ। এটা কোয়ালিটিফুল চালের মজুদ। আমি আশা করি মানুষ এটা নিয়ে খাবে। ইউনিয়ন পর্যায়ে যেহতু খাদ্যবান্ধব কর্মসূচি আছে, ১০টাকা কেজি চাল আছে এ জন্য ইউনিয়নে এটা চলবে না। কিন্তু একটা উপজেলায় যদি তিনটা পৌরসভাও থাকে সেখানে কর্মসূচি চলবে।

দেশে খাদ্যের কোনো অভাব নেই জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, গরু মোটাতাজা করার জন্যও অনেক চাল কিন্তু চলে যায়। সেখানেও একটি বিষয় রয়েছে। চালের কিন্তু হাহাকার নাই। উৎপাদন যেমন বেড়েছে হিউম্যান অ্যান্ড নন হিউম্যান কনজামশন দুটোই কিন্তু বেড়েছে। ২৫ লাখ মানুষের মুখ প্রতিদিন বাড়ছে।