| |
               

মূল পাতা জাতীয় নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন বসবে আজ, ভাষণ দেবেন রাষ্ট্রপতি


নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন বসবে আজ, ভাষণ দেবেন রাষ্ট্রপতি


রহমত ডেস্ক     16 January, 2022     10:46 AM    


আজ রবিবার বসছে একাদশ জাতীয় সংসদের ১৬তম (শীতকালীন) অধিবেশন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। অধিবেশনের প্রথম দিন ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিয়ম অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। যেখানে সরকারের সফলতা ও আগামী কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন জাতীয় সংসদের চিফ হুইপ। তা নিয়ে আলোচনা করেন সংসদ সদস্যরা।

আলোচনা শেষে সংসদ সদস্যদের ভোটে ওই প্রস্তাব গ্রহণ করা হয়। প্রথম দিন শোক প্রস্তাব উত্থাপন, সভাপতিমণ্ডলী নির্বাচন ও রাষ্ট্রপতির ভাষণের পর অধিবেশন মুলতবি করা হবে।

এদিকে, সংসদ সচিবালয় সূত্র জানায়, প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা ছাড়াও বিল পাস, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তরসহ অন্য কার্যক্রম চলবে। অধিবেশনে উপস্থাপনের জন্য এরই মধ্যে চারটি বিল জমা হয়েছে। বিলগুলো হচ্ছে—বাণিজ্য সংগঠন বিল-২০২২, পেমেন্ট এ-সেটলমেন্ট সিস্টেম বিল-২০২২, বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২ এবং বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২। আর পাসের অপেক্ষায় রয়েছে সাতটি বিল।

গত বছর ২৮ নভেম্বর সংসদের ১৫তম অধিবেশন শেষ হয়। করোনাকালে কঠোর স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত ওই অধিবেশন ১৪ নভেম্বর শুরু হয়। অধিবেশনে ২৪ ও ২৫ নভেম্বর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতি শুরুর পর থেকে ৯টি অধিবেশন তুলনামূলক সংক্ষিপ্ত হয়েছে। শীতকালীন অধিবেশন মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত চলতে পারে।