| |
               

মূল পাতা স্বাস্থ্য দেশে আরো ৮৯২ জনের করোনা শনাক্ত, ৩ জনের মৃত্যু’


দেশে আরো ৮৯২ জনের করোনা শনাক্ত, ৩ জনের মৃত্যু’

করোনা শনাক্ত ৮৯২ জনের ৭২৩ জনই ঢাকার বাসিন্দা


রহমত ডেস্ক     05 January, 2022     07:00 PM    


গত ২৪ ঘণ্টায় বৈশ্বিক মহামারী মরণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন আরো ৮৯২ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৮৮ হাজার ৮০৭ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরো ৩ জনের মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৯০ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৯৫৬ জন।

আজ (৫ জানুয়ারি) বুধবার সন্ধ্যায় করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (কোভিড ইউনিট) ডা. মো. ইউনুসের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে (২৭ জানুয়ারি) বুধবার বিকেলে দেশে করোনা ভ্যাকসিন দেওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়ার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশের ৮৫২টি ল্যাবরেটরিতে ২১ হাজার ৩০২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২১ হাজার ২৫১টি নমুনা। নমুনা পরীক্ষার হিসাবে শনাক্তের হার ৪ দশমিক ২০ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ। এদিকে ২৪ ঘণ্টায় করোনায় সারাদেশে মারা গেছেন তিনজন। তাদের মধ্যে ঢাকার একজন, মানিকগঞ্জের একজন এবং রাজশাহী বিভাগের বগুড়ায় একজনের মৃত্যু হয়।

তথ্য অনুযায়ী, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ৮৯২ জনের মধ্যে ৭২৩ জনই ঢাকা মহানগরের। অর্থাৎ মোট শনাক্ত রোগীর ৮১ দশমিক শূন্য ৫ শতাংশই রাজধানীর বাসিন্দা। এছাড়া ঢাকা বিভাগের জেলাগুলোর মধ্যে ফরিদপুরে চারজন, গাজীপুরে চারজন, কিশোরগঞ্জে একজন, মানিকগঞ্জে একজন, মুন্সিগঞ্জে দুজন, নারায়ণগঞ্জে তিনজন ও টাঙ্গাইলে একজন। ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহে পাঁচজন এবং জামালাপুরে একজন আক্রান্ত হয়েছেন। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় ৫৩ জন, কক্সবাজারে ছয়জন, ফেনীতে একজন, নোয়াখালীতে তিনজন, চাঁদপুরে সাতজন, কুমিল্লায় একজন শনাক্ত হয়েছেন। রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ১৮ জন, নাটোরে দুজন, পাবনায় একজন, সিরাজগঞ্জে একজন এবং বগুড়ায় পাঁচজন আক্রান্ত হয়েছেন। রংপুর বিভাগের রংপুর জেলায় পাঁচজন এবং দিনাজপুরে সাতজন। খুলনা বিভাগের খুলনা জেলায় একজন, বাগেরহাটে একজন, চুয়াডাঙ্গা দুজন, যশোরে তিনজন, সাতক্ষীরায় একজন এবং কুষ্টিয়ায় দুজন শনাক্ত হয়েছেন। বরিশাল বিভাগের বরিশালে দুজন, পটুয়াখালীতে চারজন, পিরোজপুরে একজন এবং ঝালকাঠিতে একজন রোগী শনাক্ত হন। এছাড়া সিলেট বিভাগের সিলেট জেলায় ১৮ জন এবং হবিগঞ্জে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।