| |
               

মূল পাতা জাতীয় দারিদ্র্য একটি অন্যায়, এই অন্যায় আরও হাজার অন্যায়ের জন্ম দিয়েছে : পরিকল্পনামন্ত্রী


দারিদ্র্য একটি অন্যায়, এই অন্যায় আরও হাজার অন্যায়ের জন্ম দিয়েছে : পরিকল্পনামন্ত্রী


রহমত ডেস্ক     05 January, 2022     08:10 PM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দারিদ্র্য একটি অন্যায়, এই অন্যায় আরও হাজার অন্যায়ের জন্ম দিয়েছে। এটা আকাশ থেকে পড়া কোন অন্যায় নয়। এটা মানবসৃষ্ট অন্যায়। এটাকে উতরিয়ে আসারও পথঘাট খুঁজে বের করতে হবে। যদিও এটা সম্ভব হবে না, কারণ এর বিরুদ্ধে খুব শক্ত অবস্থান নিয়েছে অনেকেই। এটাকে টিকিয়ে রাখার জন্য বুদ্ধি ফিকির-টিকির তারা করছে। তারা ছড়িয়ে পড়েছে একই সঙ্গে। বর্তমান আইনগত ব্যবস্থার অসামঞ্জস্যতা দরিদ্রদের বিরুদ্ধে ও ধনীদের পক্ষে।

আজ (৫ জানুয়ারি) বুধবার রাজধানীর কারওয়ান বাজারে গণমাধ্যম উন্নয়ন সংগঠন ‘সমষ্টি’র আয়োজনে ও গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের-জিএইচএআই’র সহযোগিতায়  আয়োজিত ‘বাংলাদেশে পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক জাতীয় পর্যায়ের আলোচনা সভায় তিনি এসব কথা করেন।

সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ‘সমষ্টি’র পরিচালক মীর মাশরুর জামান, বাংলাদেশে পানিতে ডুবে শিশু মৃত্যুর নিয়ে উপস্থাপনা করেন গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের কমিউনিকেশন ম্যানেজার সারওয়ার ই আলম ও ‘সমষ্টি’র পরিচালক মো. রেজাউল হক। বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি, গণসাক্ষরতা অভিযানের প্রধান নির্বাহী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের কমিউনিকেশন বাংলাদেশ কান্ট্রি লিড মোহাম্মদ রুহুল কুদ্দুস। এতে জাতীয় পর্যায়ের বিভিন্ন গণমাধ্যমের সিনিয়র সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও গবেষকরা অংশ নেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের হাজার হাজার আইন-কানুন আছে। বিল, জলাশয়, ভূমি রক্ষায় হাজার হাজার আইন আছে এবং কত ভয়ঙ্করভাবে তা প্রয়োগ করা হয়। আমাদের ডিসিরা, এসিল্যান্ডরা ২৪ ঘণ্টার মধ্যে ২০ ঘণ্টা ব্যয় করেন এসব সুরক্ষায়। কয়জন যাবে সামাজিক অন্যায়গুলো- শিশুমৃত্যু, নারীর প্রতি অবহেলা, বউ পেটানো দেখতে। তেমন কেউ নেই। জলাশয় রক্ষা করতে হবে, কারণ আমি এটা ইজারা নিয়ে খাবো। তথাকথিত শত্রু সম্পত্তি আছে, সেটাকে দেখভাল করতে হবে। কারণ এখানে আমার অধিকার প্রতিষ্ঠা করতে হবে। গ্রামে খাসজমি আছে শত শত একর। আমি চেয়ারম্যানের ছেলে কিংবা এমপি- আমার এগুলো খেতে হবে। আমার বাবা খেয়েছেন দাদা খেয়েছেন, আমাকেও খেতে হবে। সুতরাং এগুলোর আইন আরও কড়া করতে হবে, প্রয়োগ করতে হবে আরও বেশি।

তিনি আরো বলেন, এগুলো আপনারা জানেন। এই যে, বর্তমান আইনগত ব্যবস্থার অসামঞ্জস্যতা দরিদ্রদের বিরুদ্ধে ও ধনীদের পক্ষে। রিচ (ধনী হওয়া) কোন অন্যায় নয়, আমি তাদের দোষারোপ করছি না। পানিতে ডুবে শিশু মৃত্যুর বিষয়টির সঙ্গে আক্ষরিক অর্থেই আমি পরিচিত। মা যেখানে রান্না-বান্না করতেন এর ১০ গজের মধ্যেই অথৈ পানি ছিল বর্ষাকালে। আমি প্রাথমিকে স্কুলে যেতাম সাঁতরে অথবা নৌকায়। পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সচেতনতা ধীরে ধীরে বাড়বে বলে আমি মনে করি। পরিকল্পনা কমিশনের উদ্দেশ্য আমরা যতদূর পারি চাকরিটা করে ওই ধরনের প্রকল্প যেগুলোতে তথাকথিত দরিদ্র মানুষের কল্যাণ বলা হয় সেগুলো প্রধানমন্ত্রীর কাছে পেশ করি। তথাকথিত বললাম ইচ্ছা করে, কারণ তারা স্বেচ্ছায় গরিব হননি, তাদের দরিদ্র বানানো হয়েছে।