| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘মুসলমানদের উপর হিন্দুয়ানী ঐতিহ্যকে চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে’


‘মুসলমানদের উপর হিন্দুয়ানী ঐতিহ্যকে চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে’


আন্তর্জাতিক ডেস্ক     05 January, 2022     09:40 PM    


অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানি বলেছেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ, বহু-ধর্মীয় এবং বহু-সাংস্কৃতিক দেশ। আমাকেও এটি পালন করার নির্দেশ দেওয়া হয়েছে, সংবিধান আমাদের অনুমতি দেয় না। সরকার প্রস্তাবিত নমস্কার কর্মসূচিতে মুসলিমদের উপস্থিত থাকা উচিত নয়, ভারতে মুসলমানদের উপর হিন্দুয়ানা ঐতিহ্যকে চাপিয়ে দেওয়ার চেষ্টা চলেছে। এক বিবৃতিতে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানি এসব কথা বলেন।

 মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানি বলেন, সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট ধর্মের শিক্ষা দেওয়া বা বিশেষ গোষ্ঠীর বিশ্বাসের ভিত্তিতে অনুষ্ঠান করা, কিন্তু অত্যন্ত পরিতাপের সাথে বলা হয়, বর্তমান সরকার এই নীতি থেকে বিচ্যুত হয়ে চিন্তা ও ঐতিহ্যকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। দেশের সব অংশে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের উপর বিভিন্ন জিনিস চাপিয়ে দিচ্ছে। স্বাধীনতা দিবস উপলক্ষে ৪টি রাজ্যে নমস্কার প্রদান চালু করার সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে ১ জানুয়ারি থেকে ৫ জানুয়ারি পর্যন্ত প্রথম ধাপে ১৫,০০০ স্কুল অন্তর্ভুক্ত করা হবে। মুসলিমদের উপরও এ ধরণের নমস্কার অনুষ্ঠান চাপিয়ে দেয়া উচিত নয় কোনোভাবেই।

তিনি আরো বলেন, আন্ধ্রপ্রদেশের সমস্ত জেলা শিক্ষা আধিকারিকদের কেন্দ্রীয় সরকারের নির্দেশ দেওয়া হয়েছে। এটি অবশ্যই একটি অসাংবিধানিক কাজ এবং দেশপ্রেমের একটি মিথ্যা প্রচার। দেশের বিভিন্ন সংখ্যালঘুরা সূর্যকে ভগবান মনে করে না এবং মানে না। তাদের উপরই যদি সূর্যকে পুজা করার বিষয় চাপিয়ে দেয়া হয় এটা অমানবিক। যদি দেশের সরকার এত কিছুর দিকে নজরই দিতে হয় তাহলে দেশের প্রকৃত সমস্যা, দেশে ক্রমবর্ধমান বেকারত্ব, মূল্যস্ফীতির দিকে নজর দিতে হবে। মুদ্রার অবমূল্যায়ন, পারস্পরিক বিদ্বেষের আনুষ্ঠানিক প্রচার, দেশের সীমানা রক্ষায় ব্যর্থতা, জনগণের দ্বারা সরকার সম্পদের নিরলস বিক্রয় অন্যতম আসল সমস্যা যা সরকারের সমাধান করা দরকার। কোনো ধর্মের মানুষের উপর অন্য ধর্মের ঐতিহ্য চাপিয়ে দেয়া উচিত নয়। সূত্র: আসরে হাজির, আল হিলাল মিডিয়া