| |
               

মূল পাতা জাতীয় র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধে যুক্তরাষ্ট্রকে চিঠি


প্রতীকি

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধে যুক্তরাষ্ট্রকে চিঠি


রহমত ডেস্ক     02 January, 2022     01:45 PM    


র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়ে যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে বাংলাদেশ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে এ চিঠি পাঠান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। মন্ত্রীর স্বাক্ষর সংবলিত ওই চিঠি শুক্রবার (৩১ ডিসেম্বর) ওয়াশিংটনে গেছে বলে সরকারি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রমতে, চিঠিতে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকসহ আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনে বাংলাদেশ সরকারের উদ্যোগ ও অ্যাকশনের বিস্তারিত তুলে ধরেছেন মন্ত্রী। সেইসঙ্গে দুঃসাহসিক এসব কাজে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নসহ (র‍্যাব) অন্য বাহিনীগুলোর অবদানের বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর ওই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ। এর পরিপ্রেক্ষিতে তখন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলবও করা হয়।

নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদও রয়েছেন। র‍্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে নিষেধাজ্ঞার আওতায় এসেছেন তিনি। তার ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র দফতর।

অন্য কর্মকর্তারা হলেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) তোফায়েল মুস্তাফা সারওয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. আনোয়ার লতিফ খান। এছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আলাদাভাবে বিভিন্ন দেশের ১২ কর্মকর্তার নাম ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করেছে। সে তালিকায় নাম আছে কক্সবাজারে র‍্যাব-৭ এর সাবেক অধিনায়ক মিফতা উদ্দিন আহমেদ।