| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত পিতা-মাতার ভরণপোষণ না দেয়ায় সন্তানকে ৫০ হাজার টাকা জরিমানা


পিতা-মাতার ভরণপোষণ না দেয়ায় সন্তানকে ৫০ হাজার টাকা জরিমানা


রহমত ডেস্ক     30 December, 2021     01:58 PM    


বরগুনায় মায়ের দায়ের করা মামলায় পিতা-মাতার ভরণপোষণ আইনে সন্তানকে পঞ্চাশ (৫০) হাজার টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। বুধবার (২৯ ডিসেম্বর) বিকালের দিকে এ রায় দেয় আদালত। রায়ে ১৫ দিনের মধ্যে আর্থিক জরিমানা আদায় করা না হলে উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার আদেশও দেন আদালত। 

বরগুনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. নাহিদ হোসেন পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩ এর ৫ ধারায় এই রায় প্রদান করেন। জেলায় এই আইনে এটাই প্রথম দণ্ড।

আসামিরা হলেন- বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের মো. ওয়ারেচ তালুকদারের ছেলে মো. কামাল হোসেন (৩৫) ও কামাল হোসেনের স্ত্রী মোসা. বিথি বেগম (২৫)।

মামলা সূত্রে জানা যায়, বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলীর ইউনিয়নের ওয়ারেচ তালুকদারের স্ত্রী মোসা. হাজেরা বেগম (৬২) ছেলে মো. কামাল হোসেন (৩৫) ও তার স্ত্রী মোসা. বিথি বেগম (২৫) এর বিরুদ্ধে বিভিন্ন সময়ে মারধর ও ভরণপোষণ না দেয়ার অভিযোগে ২০১৯ সালের ৫ অক্টোবরে মামলাটি করেন। ওই বছরের ৩০ নভেম্বর মামলাটি আমলে নিয়ে আদালত তদন্তের নির্দেশ দেন আর বুধবার এ রায় প্রদান করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. গাজী শাহ আলম বলেন, পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩-এর ৫ ধারার (১) অনুযায়ী কোনো প্রবীণ ব্যক্তি তার সন্তানদের বিরুদ্ধে এ ধরনের কোন অভিযোগ আনলে এবং সে অভিযোগ প্রমাণিত হলে তাদের এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়ার বিধান রয়েছে। বিজ্ঞ বিচারক এ রায় দেন।