| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত দেশের ২৩তম প্রধান বিচারপতি হয়েছেন হাসান ফয়েজ সিদ্দিকী


দেশের ২৩তম প্রধান বিচারপতি হয়েছেন হাসান ফয়েজ সিদ্দিকী


রহমত ডেস্ক     30 December, 2021     08:02 PM    


বাংলাদেশের ২৩তম প্রধান বিচারপতি ৬৫ বছর বয়সী  হাসান ফয়েজ সিদ্দিকী। সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাওয়ায় বৃহস্পতিবার হাসান ফয়েজ সিদ্দিকীকে বিচারাঙ্গনের প্রধান পদে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। আগামীকাল(৩১ ডিসেম্বর) শুক্রবার বিকালে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছ থেকে শপথ নেবেন বলে জানা গেছে। রাষ্ট্রপতির প্রেসসচিব মো: জয়নাল আবেদীন গণমাধ্যমকে এখবর নিশ্চিত করেছেন।

সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাওয়ায় আপিল বিভাগে বিচারক রয়েছেন মো: ইমান আলী, হাসান ফয়েজ সিদ্দিকী, মো: নূরুজ্জামান ও ওবায়দুল হাসান। এদের মধ্যে ইমান আলী জ্যেষ্ঠতম। সংবিধানের ৯৬(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের বিচারকরা ৬৭ বছর পর্যন্ত পদে থাকতে পারেন। সেক্ষেত্রে হাসান ফয়েজ সিদ্দিকী দুই বছর প্রধান বিচারপতির আসনে অধিষ্ঠিত থাকছেন।

হাসান ফয়েজ সিদ্দিকীর জন্ম ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর। তিনি ১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়ে আইন পেশায় যোগ দেন। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। ২০০৯ সালে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান হাসান ফয়েজ সিদ্দিকী। ২০১৩ সালে আপিল বিভাগের বিচারক হন। তিনি ২০১৫ সাল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।