| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি জাতীয় সরকারের প্রস্তাবনা উত্থাপন করলেন আ স ম আব্দুর  রব


জাতীয় সরকারের প্রস্তাবনা উত্থাপন করলেন আ স ম আব্দুর  রব


রহমত ডেস্ক     27 December, 2021     09:43 PM    


বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে লক্ষ্য-উদ্দেশ্য ও কর্মসূচিসহ জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, শাসন প্রক্রিয়া ও সমাজ দেহে যে গভীর ক্ষত এবং নৈরাজ্য সৃষ্টি হয়েছে তা থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে- গণজাগরণ ও গণঅভ্যুত্থানের মাধ্যমে জাতীয় নৈতিক শক্তির পুনরুজ্জীবন করে জাতীয় সরকার গঠন করা। জাতীয় সরকারের লক্ষ্য হচ্ছে— মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি নৈতিক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণ করা। জাতীয় সরকারের গঠন, রূপরেখা ও মেয়াদকাল ঐক্যমতের ভিত্তিতে নির্ধারিত হবে।

আজ (২৭ ডিসেম্বর) সোমবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ প্রস্তাবনা উত্থাপন করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- গণফোরামের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের আহ্বায়ক আইনজীবী হাসনাত কাইয়ূম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, বাংলাদেশ গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, জেএসডির কার্যকারী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

প্রস্তাবনায় আ স ম আব্দুর রব বলেন,  জাতীয় সরকারের উদ্দেশ্য হচ্ছে— মুক্তিযুদ্ধের মূল চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের ভিত্তিতে রাষ্ট্রপরিচালনার নীতি প্রণয়ন করা; সাংবিধানিক ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে সংবিধানের আওতায় প্রতিস্থাপন করা, আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা, রাজবন্দিদের মুক্তি প্রদান করা এবং সকল গায়েবি মামলা প্রত্যাহার করা, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে- একটি স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠা করা এবং নির্বাচনের মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করা।