| |
               

মূল পাতা আন্তর্জাতিক লন্ডনে প্রতি ১০ জনের ১ জন করোনাভাইরাসে আক্রান্ত


লন্ডনে প্রতি ১০ জনের ১ জন করোনাভাইরাসে আক্রান্ত


আন্তর্জাতিক ডেস্ক     25 December, 2021     01:55 PM    


যুক্তরাজ্যে অত্যন্ত দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে বৈশ্বিক মহামারী মরণঘাতী করোনাভাইরাস সংক্রমণের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এর মধ্যেই নতুন তথ্য সামনে এনেছে দেশটি। এতে বলা হয়েছে, গত রবিবার (১৯ ডিসেম্বর) যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সম্ভবত প্রতি ১০ জনের একজন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। যুক্তরাজ্যের এই তথ্যের মাধ্যমে এটিই অনেকটা স্পষ্ট যে, ইউরোপের এই দেশটিতে ওমিক্রন ভ্যারিয়েন্ট কতটা দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দফতরের প্রস্তুত করা একটি মডেলে দেখা গেছে, গত রোববার পর্যন্ত লন্ডনের প্রায় ৯ দশমিক ৫ শতাংশ বাসিন্দা করোনায় আক্রান্ত ছিলেন। গত ১৩ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত এক সপ্তাহে ইংল্যান্ডের প্রতি ৩৫ জনের একজন ভাইরাসে আক্রান্ত ছিলেন। ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হওয়া বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় যুক্তরাজ্যে ভাইরাসের সংক্রমণ হু হু করে বৃদ্ধি পাচ্ছে। ইউরোপের এই দেশটিতে একদিনে রেকর্ডসংখ্যক প্রায় ১ লাখ ২০ হাজার করোনা রোগী শনাক্তের একদিনের মাথায় এই তথ্য সামনে আনলো ব্রিটিশ পরিসংখ্যান দফতর। যুক্তরাজ্যজুড়ে করোনা সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে দেশটির অনেক শিল্প প্রতিষ্ঠান এবং পরিবহন নেটওয়ার্কগুলো কর্মী সংকটে পড়েছে। মূলত করোনায় আক্রান্ত হয়ে বহু কর্মজীবী মানুষ আইসোলেশনে চলে যাওয়ার কারণেই এই সংকটের সৃষ্টি হয়েছে।

করোনা আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২২ হাজার ১৮৬ জন এবং মারা গেছেন ১৩৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ১৯ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং প্রায় ১ লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছেন। করোনায় বিপর্যস্ত ইউরোপের দেশগুলোর মধ্যে ব্রিটেনের অবস্থান বেশ ওপরের দিকেই। মূলত ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাজ্যে ভাইরাসের সংক্রমণ অনেক বেশি বেড়েছে। বৃহস্পতিবার দেওয়া যুক্তরাজ্যের সরকারের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে দেশটিতে ৬ লাখ ৭৮ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।