| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি বহির্বিশ্বেও এই ফ্যাসিবাদী সরকারের কোন গ্রহণযোগ্যতা নেই : মান্না


বহির্বিশ্বেও এই ফ্যাসিবাদী সরকারের কোন গ্রহণযোগ্যতা নেই : মান্না


রহমত ডেস্ক     25 December, 2021     10:54 PM    


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশে, বিদেশে কোথাও এই সরকারের গ্রহণযোগ্যতা নেই। দেশের জনগণ এই সরকারকে চায় না। বহির্বিশ্বেও এই ফ্যাসিবাদী সরকারের কোন গ্রহণযোগ্যতা নেই। এই সরকারের দুর্নীতি, লুটপাট, অর্থপাচারের বিষয়ে এখন সারাবিশ্বে আলোচনা হচ্ছে। জাতিসংঘ, আইএমএফসহ সকল আন্তর্জাতিক সংগঠন থেকে দেশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে। সরকারের ভিত নড়ে গেছে। এখন সময় প্রতিরোধের। আমি দেশের সকল শ্রেণি-পেশার মানুষ, রাজনৈতিক এবং সামাজিক সংগঠন সমূহকে সর্বতোভাবে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাই।

আজ (২৫ ডিসেম্ব) শনিবার রাজধানীর তোপখানাস্থ নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর উত্তর ও দক্ষিণের যৌথসভায় তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আনিসুর রহমান খসরুর সভাপতিত্বে ও ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব আতিকুল ইসলামের সঞ্চালনায় সভায় মধ্যে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ্ কায়সার, প্রেসিডিয়াম সদস্য মোমিনুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির অন্যান্য সদস্য'সহ ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণের সংগঠকবৃন্দ।

সভার শুরুতে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান ১০ লঞ্চে ভয়াবহ অগ্নি দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয়। দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়। সভায় মহানগর উত্তর এবং দক্ষিণের সাংগঠনিক আলোচনার পাশাপাশি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে আলোকপাত করা হয়।

মান্না বলেন, দেশ এমন এক সংকটকাল অতিক্রম করছে যা বিগত ৫০ বছরে দেখা যায়নি। সারা পৃথিবী আজকে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা এবং মানবাধিকার পরিস্থিতির প্রতি ধিক্কার জানাচ্ছে। এই সরকার দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ঘাতকে পরিণত করেছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, খুন, মামলা, হামলার মাধ্যমে বিরোধী শক্তিকে দমনের সরকারের অপকৌশলের প্রতি আজকে জাতিসংঘসহ সারা বিশ্বের গণতন্ত্রকামী রাষ্ট্রসমূহ নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছে। এর দায় কেবলমাত্র এই অগণতান্ত্রিক, ভোট ডাকাত, স্বৈরাচার সরকারের। দেশের জনগণ এই সরকারকে চায় না। বহির্বিশ্বেও এই ফ্যাসিবাদী সরকারের কোন গ্রহণযোগ্যতা নেই। এই সরকারের দুর্নীতি, লুটপাট, অর্থপাচারের বিষয়ে এখন সারা বিশ্বে আলোচনা হচ্ছে।

তিনি আরো বলেন, জাতিসংঘ, আইএমএফসহ সকল আন্তর্জাতিক সংগঠন থেকে দেশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে। সরকারের ভিত নড়ে গেছে। এখন সময় প্রতিরোধের। আমি দেশের সকল শ্রেণি পেশার মানুষ, রাজনৈতিক এবং সামাজিক সংগঠন সমূহকে সর্বতোভাবে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাই। নাগরিক ঐক্য এই প্রতিরোধ সংগ্রামে সবসময় অগ্রণী ভূমিকা পালন করেছে। আগামী দিনের আন্দোলন সংগ্রামেও নাগরিক ঐক্য সামনে থেকে লড়াই করবে এবং স্বৈরাচারের হাত থেকে দেশকে মুক্ত করে একটি মানবিক কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা করবে।