| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করলো তুরস্ক


মার্কিন কূটনীতিককে গ্রেপ্তার করলো তুরস্ক


মুসলিম বিশ্ব ডেস্ক     23 December, 2021     06:27 PM    


তুরস্ক জানিয়েছে, সিরিয়ার একজন নাগরিকের কাছে ভুয়া পাসপোর্ট বিক্রির জন্য গতমাসে ইস্তাম্বুল থেকে আমেরিকার একজন কূটনীতিককে গ্রেপ্তার করা হয়েছে। তিনি সিরিয়ার একজন নাগরিককে জার্মানি চলে যাওয়ার জন্য নিজের জাল পাসপোর্ট সরবরাহ করেছিলেন।

গতকাল (বুধবার) ইস্তাম্বুল পুলিশ আমেরিকার ওই কূটনীতিকের সংক্ষিপ্ত নাম ডি.জে.কে. বলে জানিয়েছে। পুলিশ বলছে, আমেরিকার এ কূটনৈতিক লেবাননের মার্কিন কনস্যুলেটে কর্মরত ছিলেন।

পুলিশের বরাত দিয়ে তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, গত ১১ নভেম্বর ইস্তাম্বুল বিমানবন্দর থেকে ডি.জে.কে.-কে গ্রেপ্তার করা হয় এবং পরে তাকে জেলে পাঠানো হয়েছে। জার্মানিতে যাওয়ার জন্য একজন সিরীয় নাগরিক চেষ্টা করছিলেন এবং তাকে একটি জাল পাসপোর্ট সরবরাহ করেন ডি.জে.কে.।

তুরস্কের দৈনিক সাবাহ পত্রিকা জানিয়েছে, গ্রেপ্তারকৃত মার্কিন কূটনীতিক লেবাননে কাজ করতেন এবং তিনি সেই দেশের আইন অনুসারে সেখানে দায় মুক্তি পাবেন কিন্তু তুরস্কে তিনি মুক্তি পাবে না কারণ তিনি তুরস্কে নিযুক্ত আমেরিকার কোনো কূটনীতিক নন।

পুলিশ জানিয়েছে, ইস্তাম্বুল বিমানবন্দরে পাসপোর্ট হস্তান্তরের আগে সিরিয়া নাগরিকের সঙ্গে মার্কিন কূটনীতিকের পোশাক বদলানোর  ভিডিও প্রমাণ তাদের হাতে রয়েছে। মার্কিন কূটনীতিক এই পাসপোর্টের বিনিময়ে সিরিয়ার নাগরিকদের কাছ থেকে ১০ হাজার ডলার নিয়েছেন।

আমেরিকার সঙ্গে তুরস্কের বেশকিছু ইস্যুতে সম্পর্কের দারুন টানাপড়েন চলছে। এরমধ্যে রাশিয়া থেকে এস-৪০০ হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ইস্যু রয়েছে। এছাড়া, তুরস্কের শক্তিশালী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনকে আঙ্কারার কাছে হস্তান্তর করতে চায় নি আমেরিকা। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রেসিডেন্ট এরদোগানের সরকার।

 উৎস, পার্সটুডে