| |
               

মূল পাতা আন্তর্জাতিক শিশুদের ওপর যৌন নির্যাতন, খ্রিস্টান ধর্মযাজকের ১২ বছরের জেল


শিশুদের ওপর যৌন নির্যাতন, খ্রিস্টান ধর্মযাজকের ১২ বছরের জেল


আন্তর্জাতিক ডেস্ক     21 December, 2021     03:30 PM    


পূর্ব তিমুরে শিশুদের ওপর যৌন নির্যাতন চালানোর কারণে খ্রিস্টান ধর্মযাজক রিচার্ড ডাসবাস’কে (৮৪) ১২ বছরের জেল দেয়া হয়েছে। নিজের অধীনে থাকা এতিম এবং বিপন্ন বালিকাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে তাকে শাস্তি দেয়া হয়। খবর আল জাজিরার।

পূর্ব তিমুর একটি ক্যাথলিক দেশ। সেখানে যৌন নির্যাতনের দায়ে একজন ধর্মযাজকের বিরুদ্ধে শাস্তির ঘটনা এটাই প্রথম। ১৯৯০এর দশকের শুরুতে এতিম এবং বিপন্ন শিশুদের জন্য তোপু হোনিস নামে একটি আশ্রয় প্রতিষ্ঠা করেছিলেন ওই যাজক। সেখানে আশ্রিতাদের ১৪ বছরের কম বয়সী শিশুদের ওপর যৌনতার ১৪টি অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। একটি অভিযোগ আনা হয়েছে শিশু পর্নোগ্রাফির এবং সহিংসতার।

মঙ্গলবারের রায় সম্পর্কে ডাচবাচের আইনজীবী মিগুয়েল ফারিয়া বলেছেন, তিনি এই শাস্তি মেনে নেবেন না। বিবাদীর সঙ্গে সহযোগিতা করে যাবেন। বিবাদী, তার পরিবারের পক্ষে তিনি রায়ের বিরুদ্ধে আপিল করবেন। 

এদিকে ভিকটিমদের পক্ষের আইনজীবীরা এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। তারাও আপিল করার কথা বলেছেন। তাদের দাবি, ডাচবাচ যে ভয়াবহ অপরাধ করেছে তাতে তার সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত শাস্তি হওয়া উচিত। যে ইতিহাস তিনি লিখিয়েছেন তা পুরো জাতির জন্য তিক্ত।

এ মামলার বিচারকাজ শুরু হয় গত ফেব্রুয়ারিতে। এর চূড়ান্ত রায় ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। এর আগে গত মাসে এ মামলার সর্বশেষ শুনানি হয়।