| |
               

মূল পাতা জাতীয় ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যে ভ্যাট-ট্যাক্স বাড়াতে হবে: মেয়র আতিক


ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যে ভ্যাট-ট্যাক্স বাড়াতে হবে: মেয়র আতিক


রহমত ডেস্ক     17 December, 2021     08:42 PM    


সুস্থ্যতার জন্য ধূমপানে নিরুৎসাহিত করতে হবে বলে মতপ্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম। তিনি বলেন, সুস্থ্যতার জন্য ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের উপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করতে হবে ।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর বনানী এলাকায় টিএন্ডটি স্কুল মাঠে বিডি ক্লিন আয়োজিত পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

মেয়র বলেন, “সেভ আর্থ, সেভ বাংলাদেশ” সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান হলো "প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণরোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন" যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মেয়র বলেন, বিভিন্ন প্রয়োজনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহারের পর যত্রতত্র ফেলে দেওয়ার কারণে তা পরিবেশের দূষণের পাশাপাশি জলাবদ্ধতারও কারণ হয়ে দাঁড়ায়, তাই প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে। 

এসময় মেয়র দেশব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে বিডি ক্লিন এর সার্বিক কার্যক্রমের প্রশংসা করে বিডি ক্লিনকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দেন।

মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ইতোমধ্যেই চীনের চায়না মেশিনারী ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর আমীনবাজার এলাকায় ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট ৩ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।