| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি স্বাধীনতার ৫০ বছরে দেশের জনগণ সব অর্জনকে হারিয়েছে : ফখরুল


স্বাধীনতার ৫০ বছরে দেশের জনগণ সব অর্জনকে হারিয়েছে : ফখরুল


রহমত ডেস্ক     16 December, 2021     10:06 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে দেশের জনগণ গণতন্ত্রসহ সব অর্জনকে হারিয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমরা কিছুই পাইনি বরং হারিয়েছি। নব্বইয়ের গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে আমরা যে গণতন্ত্র ফিরিয়ে আনতে পেরেছিলাম সেই গণতন্ত্র হারিয়েছি। আমাদের সবচেয়ে দুর্ভাগ্য হচ্ছে, একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের যে একটা ব্যবস্থা করা হয়েছিল সেটাও তারা বাতিল করে দিয়েছে। আজ (১৬ ডিসেম্বর) বৃহস্পতিবার মহান বিজয় দিবসে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ৫০ বছরের বড় লজ্জার হিসেবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা  হচ্ছে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় লজ্জা। এই ৫০ বছর পর আমাদের একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিষেধাজ্ঞা পেতে হচ্ছে এবং আমরা গণতন্ত্রের বাইরের একটি রাষ্ট্র সেটাকে বিশ্বের সামনে তুলে ধরা হয়েছে। যেটা আমাদের জন্য লজ্জা। দুর্ভাগ্যজনকভাবে আজ যারা ক্ষমতা দখল করে বসে আছে তাদের কারণেই এই অবস্থা বাংলাদেশের।

তিনি বলেন, আমরা বিএনপির পক্ষ থেকে ৫০ বছর পরও আমরা যে একটা স্বাধীন ও মুক্ত বাংলাদেশের যুদ্ধ করেছিলাম, লড়াই করেছিলাম সেই স্বাধীন ও মুক্ত বাংলাদেশ এখন দেখছি না। আমরা দেখছি একটা কর্তৃত্ববাদী সরকার, ফ্যাসিবাদী সরকার তারা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জোর করে ক্ষমতা দখল করে এখানে একদলীয় রাষ্ট্রব্যবস্থা প্রবর্তন করার জন্য কাজ করছে। আমরা এখানে শপথ নিয়েছি- এদেশে সমস্ত জনগণকে ঐক্যবদ্ধ করে, সমস্ত রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ করে আমরা জনগণের আন্দোলনের মধ্য দিয়ে, অভ্যুত্থানের মধ্য দিয়ে এই ফ্যাসিস্ট সরকারকে পরাজিত করে এখানে গণতন্ত্র প্রতিষ্ঠা করবো, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করবো এবং একটা মুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে সক্ষম হবো ইনশাআল্লাহ।