| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিপাইনে ধেয়ে আসছে বিধ্বংসী টাইফুন ‘রাই’


ফিলিপাইনে ধেয়ে আসছে বিধ্বংসী টাইফুন ‘রাই’


আন্তর্জাতিক ডেস্ক     16 December, 2021     12:18 PM    


পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলের দিকে ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘রাই’। ঘূর্ণিঝড়টি স্থলভাগে আছড়ে পড়ার আগে  ক্রমশ মারাত্মক শক্তিশালী হয়ে উঠার কারণে হাজার হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। আন্তর্জাতিক রেডক্রস ঘূর্ণিঝড় আঘাত হানার সম্ভাব্য এলাকার বাসিন্দাদেরকে বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর একটির জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছে। খবর ও ছবি আল জাজিরার।

ফিলিপাইনের আবহাওয়া ব্যুরো, পাগাসা (Philippine Atmospheric, Geophysical and Astronomical Services Administration- PAGASA) থেকে সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে টাইফুন রাই "দ্রুত তীব্রতা" এর মধ্য দিয়ে যাচ্ছে কারণ এটি  স্থানীয় সময় দুপুর ০১.০০ টার দিকে দেশের মধ্য-পূর্ব অংশের দিনাগাট এবং সুরিগাও প্রদেশের দ্বীপ প্রদেশের দিকে অগ্রসর হওয়া শুরু করেছে।

এর আগে, পাগাসা বলেছিল যে বাতাসের গতিবেগ কেন্দ্রের কাছে ঘন্টায় ১৮৫ কিলোমিটার (১১৫ মাইল),  প্রতি ঘন্টায় ২৩০ কিলোমিটার (১৪৩ মাইল) গতিবেগের দমকা হাওয়ার সাথে স্থানীয় সময় সকাল ১০.০০ টার দিকে দেশটির পশ্চিম-উত্তরপশ্চিমে  যাত্রা করেছিল। পরবর্তী ঘূর্ণিঝড়টি তার দিক পরিবর্তন করে।

পাগাসা আগামী ১২ ঘন্টার মধ্যে দেশের কিছু অংশে "খুব ধ্বংসাত্মক টাইফুন-শক্তির বাতাস" সম্পর্কে সতর্ক করেছে। উপকূলীয় অঞ্চলে রুক্ষ সমুদ্র এবং ঝড়বৃষ্টি, সেইসাথে টাইফুনের পথ ধরে পাহাড়ী এলাকায় বন্যা এবং ভূমিধসেরও আশংকা করা হচ্ছে।

নাবিকদেরও পাগাসা কতৃক বন্দরে থাকার বা আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে কারণ সমুদ্রের অবস্থা "সকল ধরণের সামুদ্রিক জাহাজের জন্য ঝুঁকিপূর্ণ"।

মার্কিন নৌবাহিনীর জয়েন্ট টাইফুন সতর্কীকরণ কেন্দ্র (JTWC) রাইকে সুপার টাইফুন হিসেবে ঘোষণা করেছে।