| |
               

মূল পাতা জাতীয় ২০ ডিসেম্বর ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে দলগুলোর সংলাপ শুরু


২০ ডিসেম্বর ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে দলগুলোর সংলাপ শুরু

প্রথম দিনই রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবে জাতীয় পার্টি


রহমত ডেস্ক     14 December, 2021     08:15 PM    


নতুন নির্বাচন কমিশন-ইসি গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে বসছে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো।  আগামী ২০ ডিসেম্বর সোমবার এ সংলাপ শুরু হবে। প্রথম দিনই রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় পার্টির নেতারা সংলাপে বসবেন। আজ (১৪ ডিসেম্বর) মঙ্গলবার রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

প্রেস সচিব জানান, রাষ্ট্রপতি একটি স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসছেন। প্রথম দিন সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাথে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচন কমিশন গঠন বিষয়ে মতামত নিতে নিবন্ধিত ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবে। অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতিও রয়েছে। এজন্য একদিনে একাধিক দলের সঙ্গে বৈঠক হতে পারে।

বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। এসময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন। ওই কমিশনের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার-সিইসি এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত। এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ হয়েছিল।