| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি সংগঠন শক্তিশালী না হলে কোনো আন্দোলনই সফল হবে না : ফখরুল


সংগঠন শক্তিশালী না হলে কোনো আন্দোলনই সফল হবে না : ফখরুল


রহমত ডেস্ক     12 December, 2021     07:25 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য তার মুক্তি দিয়ে বিদেশে পাঠানোর দাবিতে যে আন্দোলন শুরু করেছে সে আন্দোলনের গতি পরিবর্তন করে আরো কঠোর ও দুর্বার করতে হবে। দুর্বাব গণআন্দোলনের মধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করে চিকিৎসার জন্য বাইরে পাঠাতে পারব। আবার তাকে আমাদের মধ্যে ফিরিয়ে আনতে পারব। এই কথাগুলো অত্যন্ত জরুরি। এটা আমাদের মনে রাখতে হবে, যেকোনো আন্দোলন সফল করতে হলে সংগঠনকে শক্তিশালী করতে হবে। আপনার সংগঠন শক্তিশালী থাকলে সব আন্দোলনকে সফল করতে পারবেন। আর সংগঠন শক্তিশালী না হলে কোনো আন্দোলনই সফল হবে না।

আজ (১২ ডিসেম্বর) রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদলের ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। কৃষকদলের সভাপতি হাসান জাফির তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের সঞ্চলনায় আলোচনা সভায় বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুরুতর অসুস্থ। খালেদা জিয়ার চিকিৎসকরা বলছেন, তার চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া প্রয়োজন। কারণ এখানে সেই চিকিৎসাটা নেই, যেটা দিলে তিনি সুস্থ হবেন। অর্থাৎ তার চিকিৎসা বাইরে ছাড়া হবে না। কিন্তু সরকার সেটা করতে দিচ্ছে না। তারা চাচ্ছে না তিনি দেশের বাইরে চিকিৎসা করুক। এখন পর্যন্ত তারা সেই দিকে কর্ণপাতই করেনি। উল্টো খালেদা জিয়াকে নিয়ে সরকার শিষ্টাচার বিবর্জিত বহু কথা বলছে। আমরা মনে করি দেশনেত্রীকে তার সুচিকিৎসা পাওয়ার জন্য, তাকে বিদেশে পাঠানোর জন্য শুধু কথায় হবে না বা আমরা যে আন্দোলন শুরু করেছি তার গতি প্রকৃতিকে আরও কঠোর করতে হবে। 

তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এটা আমরা বহুবার বলেছি। আমরা জানি, একটি মিথ্যা মামলা সাজিয়ে তাকে সাজা দেয়া হয়েছে। কারণ কী? কারণ একটাই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বাইরে রাখা যাবে না। তিনি যদি বাইরে থাকেন তাহলে তার মধ্যে জনগণকে ঐক্যবদ্ধ করার যে ক্ষমতা আছে, তার প্রতি জনগণের যে ভালোবাসা আছে, অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার তার যে ক্ষমতা আছে তা দেখে এই সরকার ভয় পায়। সেই জন্য তাকে অন্যায়ভাবে আটক করে রাখা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা একটি ভয়াবহ সঙ্কটে আছি। এই সঙ্কটটা শুধু বিএনপির নয়, এই সঙ্কট কৃষকদলের নয়, এই সঙ্কট খালেদা জিয়ার নয়। এই সঙ্কট সমস্ত জাতির।  আজকে এমন একটি অগ্রহণযোগ্য বেআইনি সরকার আমাদের রাষ্ট্রক্ষমতা দখল করে আছে যারা আমাদের সমস্ত অর্জনগুলোকে ধ্বংস করে দিয়েছে। আজকে এই সরকার মানুষের অধিকারে বিশ্বাস করো না। সভা-সমাবেশ করা আমাদের সাংবিধানিক অধিকার। এটা সংবিধানে উল্লেখ আছে। কিন্তু আমাদের সেই সাংবিধানিক অধিকারগুলো তারা কেড়ে নিয়ে সত্যিকার অর্থে আমাদের একটি বন্দী জাতিতে পরিণত করেছে।