| |
               

মূল পাতা জাতীয় ৭২-এর সংবিধান বিশ্বে বিরল : স্পিকার


৭২-এর সংবিধান বিশ্বে বিরল : স্পিকার


রহমত ডেস্ক     12 December, 2021     05:22 PM    


একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ৭২-এর সংবিধান বিশ্বে বিরল। এই সংবিধানের বর্ণনা দিতে গিয়ে অনেক ব্যাখ্যায় অনেক বিচারক বলেছেন, আমাদের সংবিধানটা অনেক ইউনিক। এটা অন্য কোনো রাষ্ট্রের সঙ্গে সমঝোতার দলিল না। এটা কারও কাছ থেকে পাওয়া দয়া-দক্ষিণা না। এটা আমাদের রক্তক্ষয়ী যুদ্ধেরই ফসল। আমাদের স্বাধীনতা আমরাই অর্জন করেছি, সেইটাই আমাদের ৭২ এর সংবিধান।

আজ (১২ ডিসেম্বর) রবিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর সাবেক ইকবাল সোবহান চৌধুরী, জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী ও যুগ্ম সম্পাদক আশরাফ আলী প্রমুখ।

স্পিকার  বলেন, আজকের বাংলাদেশে সমগ্র বিশ্বে এক উন্নয়নের বিস্ময়। ডেভেলপমেন্ট মিরাকল হিসেবে আজ বিশ্বে পরিচিত। আজকে আমরা একটা দরিদ্র দেশ, বন্যাকবলিত দেশ হিসেবে পরিচিত নই। আমরা অনেক ক্ষেত্রেই বিশ্বের রোল মডেল। বাঙালি নিজের আত্মপরিচয়, নিজের দেশের স্বাধীনতার জন্য যে ইতিহাস রচনা করেছে তা বিশ্বে বিরল। আমরা অনেক কিছুতেই রোল মডেল। নারীর ক্ষমতায়নে, দুর্যোগ মোকাবিলায়, জলবায়ু পরিবর্তনের ফলে কীভাবে মানুষকে নিরাপদ রাখা যায় এসব নানা বিষয়ে আমরা রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ আমাদের স্বপ্ন ছিল। সেটা এখন বাস্তব। শতভাগ বিদ্যুৎ ও গৃহহীনদের আবাসন ব্যবস্থাসহ আরও অনেক বিষয়ে আমাদের সফলতা রয়েছে। আগামী ৫০ বছরের ভিশন নিয়েই কাজ করতে হবে। আমাদের আগামী প্রজন্ম যেন একটি সুন্দর বাংলাদেশ পায়। বর্তমান প্রধানমন্ত্রী ও সরকার সে পরিকল্পনা নিয়েই এগোচ্ছে। ভিশন-২০৪১ ও ব-দ্বীপ পরিকল্পনা সবকিছু নিয়েই এগোচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের যে ৫০ বছরের পথ চলা সেখানে সবচেয়ে বড় যে আঘাত এসেছে তা হলো ৭৫-এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা। যেটা এই গৌরব ইতিহাসের ধারা সেটাকে উল্টো পথে পরিচালিত করার বড় নীল নকশা। স্বাধীন দেশে বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুরস্কৃত করা হয়েছিল। এদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করা হয়েছিল। ৫০ বছরের আমাদের ইতিহাসকে স্মরণ করতে হবে। স্বাধীনতার ৫০ বছরের পথচলায় ১৫ আগস্টের হত্যাকাণ্ডকে ‘সবচেয়ে বড় আঘাত’। ১৫ আগস্টের হত্যাকাণ্ডের মধ্য দিয়ে একটি জাতি উল্টো পথে হেঁটেছে। সবকিছু পাল্টে গেছে। আমাদের সংস্কৃতি ওপর আঘাত আমরা মেনে নিতে পারিনি। মাতৃভাষার ওপর আঘাত আমরা মেনে নিতে পারিনি। আমরা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে এসব জানতে পারি।