| |
               

মূল পাতা জাতীয় র‌্যাব মানবাধিকার লঙ্ঘন করে না, সংবিধান অনুযায়ী কাজ করে : ডিজি


র‌্যাব মানবাধিকার লঙ্ঘন করে না, সংবিধান অনুযায়ী কাজ করে : ডিজি


রহমত ডেস্ক     12 December, 2021     06:46 PM    


র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, র‌্যাব মানবাধিকার লঙ্ঘন করে না। আইন ও সংবিধান অনুযায়ী র‌্যাব কাজ করে।  র‌্যাব যা করে তা আইন ও দেশের সংবিধান অনুযায়ী করে। আইনবহির্ভূত কোনো কাজ র‌্যাব করে না। আমরা যখন কোনো কাজ করি, তখন তা বিভিন্নভাবে তদন্ত করা হয়। আমাদের স্বাধীন মিডিয়া আছে, সুশীল সমাজ আছে। সব দিক থেকে পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিটি বিষয় যাচাই-বাছাই করা হয়। এখানে মানবাধিকার লঙ্ঘনের কোনও সুযোগ নেই। সবকিছু আইন এবং বিধির আলোকে সংঘটিত হয়।

আজ (১২ ডিসেম্বর) রবিবার বরগুনার পাথরঘাটায় উপকূলীয় জীবন এবং জীবিকার নিরাপত্তায় জেলে ও স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) কর্নেল কে এম আজাদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান, বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান ও পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক প্রমুখ। সভা শেষে সম্প্রতি জেলেদের হামলায় নিহত এক জেলের পরিবারকে এক লাখ টাকা এবং জলদস্যুদের হাতে বন্দি থাকার পর ফিরে আসা নয় জেলেকে ১০ হাজার টাকা সহায়তা দেন র‍্যাব মহাপরিচালক।

No description available.

র‌্যাবের মহাপরিচালক বলেন, আমরা এখনো সতর্ক করে বলতে চাই, যারা এখনো অপরাধ কর্মকণ্ডের সঙ্গে যুক্ত আছেন, তারা এ পথ থেকে ফিরে আসুন। আমরা আপনাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিচ্ছি। আমরা আপনাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিচ্ছি। যদি আপনারা সুপথে ফিরে না আসেন, তাহলে আমাদের যা করার তা-ই করব। সাগরে জেলেদের নিরাপত্তা ও স্থলে সন্ত্রাস দমনে র‌্যাব যা বলে তা বাস্তবায়ন করে।  আমরা বাংলাদেশের সংবিধান, আইন ও বিধি অনুযায়ী কাজ করে থাকি। র‍্যাব কোনও কাজ করলে আইন অনুযায়ী একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট তদন্ত করে থাকেন। পুলিশ তদন্ত করে। আমরা কিন্তু তদন্ত করি না। এরপর যদি মামলার প্রয়োজন হয় তাহলে মামলা হয়। এটারও তদন্ত হয়। জুডিশিয়াল প্রক্রিয়ায় যাচাই-বাছাই হয়। এরপর ইন্ডিপেনডেন্ট জুডিশিয়ারি যে সিদ্ধান্ত দেয়, সে অনুযায়ী কার্যক্রম গ্রহণ করি।

তিনি আরো বলেন, যেসব জলদস্যু আত্মসমর্পণ করেছে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। যে যেভাবে চেয়েছে তাদের সেভাবে সহযোগিতা করেছি। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে। আমরা চাই ডাকাতি ছেড়ে জলদস্যুরা সমাজে সুস্থ ও সুন্দর জীবন নির্বাহ করুক। সুন্দরবন দস্যুমুক্ত করেছি, সাগরও আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। দস্যুতা করে কেউ পার পাবে না। প্রধানমন্ত্রী সুন্দরবনকে দস্যুমুক্ত করার ঘোষণা দিয়েছেন। তার ঘোষণা বাস্তবায়নে র‍্যাব কঠোর অবস্থানে রয়েছে।