| |
               

মূল পাতা আন্তর্জাতিক প্রকাশ্যে খোলা জায়গায় নামাজ আদায় করা যাবে না: ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী


প্রকাশ্যে খোলা জায়গায় নামাজ আদায় করা যাবে না: ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক     12 December, 2021     10:19 AM    


আবারও ইসলাম বিদ্ধেষি মন্তব্য করেছেন ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার। তিনি বলেন, প্রকাশ্যে খোলা জায়গায় আর নামাজ আদায় করা যাবে না। ‘মুসলিমদের খোলা জায়গায় শুক্রবারের নামাজ উচিত নয়।’ বিষয়টি নিয়ে ইতোমধ্যে রাজ্য পুলিশকে নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

গত শুক্রবার সাংবাদিকদের এ মুখ্যমন্ত্রী বলেন, নির্দিষ্ট স্থানে পুজা করা এবং নামাজ পড়া নিয়ে কারো কোনও আপত্তি নেই। ধর্মীয় স্থান সেজন্যই নির্মিত। কিন্তু প্রকাশ্যে নামাজ পড়া কখনই বরদাশত করব না। গুরুত্ব দিয়ে বিষয়টি দেখতে হবে।

২০১৮ সালে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে সংঘর্ষের পর একটি চুক্তিতে পৌঁছেছিল হরিয়ানার মুসলিমরা। যার অধীনে গুরুগ্রামের ৩৭টি প্রকাশ্যে স্থান নামাজের জন্য চিহ্নিত ছিল। কিন্তু সম্প্রতি সেই চুক্তি প্রত্যাহার করেছে রাজ্য সরকার। পাশাপাশি সরকারি নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়, বাকি ২৯টি স্থান নিয়ে যদি কোনও আপত্তি ওঠে, সে ক্ষেত্রেও অনুমতি বাতিল করা হবে।

মুখ্যমন্ত্রীর এ বিবৃতির ফলে এখন নতুন করে দুই সম্প্রদায়ের মাঝে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কট্টরপন্থী হিন্দু গোষ্ঠীগুলো মুসলমানদের বারবার হয়রানি এবং ভয় দেখাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

কয়েক সপ্তাহের উত্তেজনার পরে গুরগাঁও শহরে হিন্দু দলগুলো জুমা নামাজ ব্যাহত করছে এবং মুসলমানদের খোলা জায়গায় নামাজ পড়া থেকে বিরত রাখতে কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করছে। খাট্টার বলেছেন যে, সরকার পুলিশ এবং জেলা প্রশাসককে জানিয়েছিল যে, সমস্যাটি সমাধান করা দরকার। 

মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেস বলেছে, ‘এটি সমাধান করার জন্য প্রত্যেকে তাদের নিজের জায়গায় প্রার্থনা করে। কেউ নামাজ পড়ে, কেউ তেলাওয়াত করে, কেউ পূজা (উপাসনা) করে - এতে আমাদের কোন সমস্যা নেই, এবং ধর্মীয় স্থানগুলি শুধুমাত্র এই উদ্দেশ্যে তৈরি করা হয়েছে যাতে সেখানে প্রার্থনা করা হয়। এ ধরনের প্রথা খোলামেলা হওয়া উচিত নয়। এখানে খোলা জায়গায় নামাজ পড়ার এই প্রথা বরদাশত করা হবে না’।

 সূত্র : ডন অনলাইন, ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি।