| |
               

মূল পাতা আন্তর্জাতিক পারস্পরিক ঘৃণার পরিবেশের অবসানে কর্মসূচী ঠিক করতে হবে : মাহমুদ মাদানী


পারস্পরিক ঘৃণার পরিবেশের অবসানে কর্মসূচী ঠিক করতে হবে : মাহমুদ মাদানী


আন্তর্জাতিক ডেস্ক     11 December, 2021     10:51 PM    


জমিয়ত উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানী বলেন, জমিয়ত উলামায়ে হিন্দের আসল কাজই দেশ ও দশের পথনির্দেশনা। জমিয়ত উলামায়ে হিন্দ মিল্লাতকে দিকনির্দেশনা দিয়ে দেশের স্বাধীনতা ও পরবর্তীকালে তার দায়িত্ব ভালভাবে পালন করেছে, যা ইতিহাসে আমাদের জন্য গর্বের বিষয় বলে মনে করে। আজকের বর্তমান পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহান ব্যক্তিত্বকে এদেশে প্রকাশ্যে অপমান করা হয়েছে, খুবই দুঃখজনক। তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি, আমরা এটা বলে বসে থাকতে পারি না যে, শুধুমাত্র নির্বাচনের জন্য এসব ঘৃণ্য বীজ বপন করা হয়। কিন্তু এটা মূলত মুসলিম ও তার ধর্মীয় পরিচয়ের উপর হামলা। এমন সময় জমিয়ত উলমা হিন্দকে তার দায়িত্ব পালন করতে হবে। তাকে এগিয়ে এসে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। উপরন্তু, পারস্পরিক ঘৃণার পরিবেশের অবসান এবং যে ভুল বোঝাবুঝির প্রাচীর তৈরি করা হয়েছে তা ভেঙ্গে ফেলার জন্য কর্মসূচী ঠিক করতে হবে। ভুল বোঝাবুঝি নিরসন ছাড়া এই সব সম্ভব নয়। তাই জাতীয় ওয়ার্কিং কমিটি তাদের সম্মেলনে অতিরিক্ত চিন্তাভাবনা করার পর কয়েকটি সিদ্ধান্ত নেয়।

আজ (১১ ডিসেম্বর) শনিবার কলকাতায় জমিয়ত ভবনে জমিয়তে উলামায়ে হিন্দের নির্বাহী কমিটি আয়োজিত জাতীয় ওয়ার্কিং কমিটির দুই দিনব্যাপী গুরুত্বপূর্ণ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্মেলনে দেশের বর্তমান সাম্প্রদায়িক পরিস্থিতি ও ডজন খানেক এজেন্ডা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। জমিয়তের চলমান কর্মকাণ্ডের মূল্যায়ন করা হয়। আগের কার্যক্রমগুলো পড়ে শুনানজমিয়ত উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক মাওলানা হাকিমুদ্দিন কাসমী।

মাওলানা আসাদ মাদনী হলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দারুল উলুম দেওবন্দের মুহতামিম ও শায়খুল হাদীস মুফতি আবুল কাসিম নোমানী, মাওলানা রহমতুল্লাহ কাশমীরি, আমিরুল হিন্দ মাওলানা মুফতি মোহাম্মদ সালমান মনসুরপুরী, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী, মাওলানা মুফতি মোহাম্মদ রশিদ আজমী, মাওলানা মোহাম্মদ সালমান বিজনৌরী, মাওলানা মুহাম্মদ আফফান মনসুরপুরী, মাওলানা শওকত আলী ওয়েট, মুফতি মোহাম্মদ জাভেদ ইকবাল কাসমী, মাওলানা নিয়াজ আহমেদ ফারুকী, ক্বারী মোহাম্মদ আমীন, মুফতি আব্দুল রহমা নওগাঁ সাদাত, মুফতি আহমেদ দেউলা গুজরাট, মাওলানা মোহাম্মদ আকিল গারি দৌলত, ড. মাসুদ আজমী, মাওলানা সিরাজউদ্দিন মইনী আজমেরী নদভী, মুফতি ইফতিখার কাসেমী কর্ণাটক, মাওলানা আব্দুল্লাহ মারুফী, মাওলানা মুহাম্মদ নাজিম, হাজী মোহাম্মদ হাসান চেন্নাই, মাওলানা মনসুর কাশফী তামিলনাড়ু, মুফতি শামসুদ্দিন, মাওলানা মোহাম্মদ ইব্রাহিম কেরালা, হাজী মোহাম্মদ হারুন, মাওলানা আব্দুল কুদ্দুস পালানপুরী, মাওলানা কালিম উল্লাহ খান কাসেমী, হাফিজ উবায়দুল্লাহ বেনারস প্রমুখ।