| |
               

মূল পাতা উপমহাদেশ বাংলা না জানলে পশ্চিমবঙ্গে চাকরি হবে না : মমতা


বাংলা না জানলে পশ্চিমবঙ্গে চাকরি হবে না : মমতা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 December, 2021     06:07 PM    


পশ্চিমবঙ্গে চাকরি করতে এলে বাংলা ভাষা জানতে হবে, নতুবা চাকরি হবে না বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, পশ্চিমবঙ্গে চাকরি করতে হলে শুধু বাংলা বলতে পারলেই হবে না, পড়তে–লিখতেও জানতে হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমন তথ্য জানা গেছে। জানা যায়, গতকাল বুধবার মালদহে জেলা পর্যায়ে প্রশাসনিক বৈঠকে এসব কথা বলেন মমতা। একই সঙ্গে নির্দেশনা কার্যকরে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

বৈঠকে মমতা বলেন, বাইরের রাজ্য থেকে পশ্চিমবঙ্গে চাকরি করতে এলে তাঁদের বাংলা ভাষা জানতে হবে। পাশাপাশি এখন যাঁরা পশ্চিমবঙ্গে চাকরি করছেন, তাঁদেরও বাংলা শিখে নিতে হবে। তাঁরা বাংলা না বুঝলে রাজ্যের সাধারণ মানুষের সঙ্গে কীভাবে কথা বলবেন? কীভাবে তাঁদের অভিযোগ শুনবেন, সমস্যার কীভাবে সমাধান করবেন?

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আমার রাজ্যের ছেলেমেয়েরা অন্য রাজ্যে গিয়ে ভাষা সমস্যার জন্য চাকরি পাচ্ছে না। আবার ভিনরাজ্যের ছেলেমেয়েরা পরীক্ষার ফল ভালো করে এ রাজ্যে চাকরি জুটিয়ে নিচ্ছে। ফলে বঞ্চিত হচ্ছে এ রাজ্যের সাধারণ মানুষ। আর ভিনরাজ্যের মানুষ চাকরি পেলেও তাদের বাংলা ভাষা জানার অভাব রয়েছে। তাই আমি চাইছি, এই রাজ্যের মানুষ এই রাজ্যের কোটায় চাকরি পাক।’

/জেআর/