| |
               

মূল পাতা আন্তর্জাতিক জর্দানে এমপিদের প্রতিবাদ : ইসরাইলের সঙ্গে চুক্তির কারণে সংসদ বর্জন


জর্দানে এমপিদের প্রতিবাদ : ইসরাইলের সঙ্গে চুক্তির কারণে সংসদ বর্জন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 December, 2021     06:34 PM    


জর্দানে এমপিরা অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে চুক্তির কারণে সংসদ বর্জন করে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। জানা গেছে, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে জ্বালানির বিনিময় পানি চুক্তি করার প্রতিবাদে জর্দানের বহুসংখ্যক সংসদ সদস্য জাতীয় সংসদ অধিবেশন বর্জন করে এ প্রতিবাদ জানান।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তাতে বলা হয়, অধিবেশন থেকে সংসদ সদস্যদের চলে যাওয়ার পর কোরাম সংকটের কারণে সংসদের প্রতিনিধি পরিষদের স্পিকার আবদুল করিম আল-দাগমি সংসদের অধিবেশন স্থগিত করতে বাধ্য হন।

গতকাল বুধবার জর্ডানের সংসদে এ ঘটনা ঘটে। ওই চুক্তিটি নিয়ে অধিবেশনে আলোচনার কথা ছিল। জর্ডানের সাধারণ মানুষও এ চুক্তির প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ করছেন।

উল্লেখ্য, গত মাসে মার্কিন জলবায়ু বিষয়ক প্রতিনিধি জন কেরির উপস্থিতিতে জর্দান, ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত একটি চুক্তি সই করে। এ চুক্তির আওতায় জর্দান ইহুদিবাদী ইসরাইলকে প্রতিদিন ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে, বিনিময়ে ইসরাইল জর্দানকে ২০ কোটি ঘনমিটার পানি সরবরাহ করবে।

এরপর মুসলিমবিশ্বে এ চুক্তি নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় বয়ে যায়। অবিলম্বে এ চুক্তি প্রত্যাহার করতে দেশে দেশে বিক্ষোভ হয়। ফিলিস্তিনিরা একে তাদের বুকে ছুরিকাঘাত বলে অভিহিত করেন।

/জেআর/