| |
               

মূল পাতা উপমহাদেশ বিএসএফকে যে হুমকি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়


বিএসএফকে যে হুমকি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 December, 2021     06:31 PM    


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সম্পর্কে রাজ্যবাসীকে সতর্ক করেছেন। তিনি বলেন, রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব রাজ্য সরকারের, বিএসএফের নয়। তাদের দায়িত্ব সীমান্ত রক্ষা করা। কিন্তু বিএসএফ এখতিয়ারের বাইরে গিয়ে এখন সীমান্ত এলাকায় গ্রামগুলোর ভেতর ঢুকে পড়ছে। সীমান্তের ১৫ কিলোমিটার এলাকায় টহল দেওয়ার কথা থাকলেও বিএসএফ এখন তা মানছে না।

বুধবার (৮ ডিসেম্বর) ভারতের গণমাধ্যম সূত্রে জানা গেছে, গতকাল গতকাল মঙ্গলবার উত্তর দিনাজপুরের রায়গঞ্জে রাজ্যের প্রশাসনিক বৈঠকে এসব কথা বলেন তিনি। এ ছাড়া সম্প্রতি নাগাল্যান্ডে সেনাদের গুলিতে ১৫ নিরীহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনার প্রতিবাদ জানান মমতা।

মমতা বলেছেন, ‘বিএসএফ ভোটের লাইনে ঢুকছে, গ্রামে গিয়ে অত্যাচার করছে। মালদহ, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর—সর্বত্র এ সমস্যা। তাই পুলিশ সতর্ক থাকুন। বিএসএফকে নিজ এলাকার মধ্যে থাকতে বলুন। প্রয়োজনে রাজের শীর্ষ পুলিশ কর্মকর্তারাও শীর্ষ বিএসএফ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করুন।’

এ ছাড়া উত্তর-পূর্ব ভারতের কয়েকটি রাজ্যে সেনাবাহিনীর জন্য বিশেষ ক্ষমতা আইন ‘আফস্পা’ প্রত্যাহারের দাবি তুলেছেন মমতা। এ দাবি নিয়ে আজ বুধবার তৃণমূল কংগ্রেসের একটি প্রতিনিধিদলের স্মারকলিপি পেশ করার জন্য ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

/জেআর/