| |
               

মূল পাতা জাতীয় আমেরিকার গণতন্ত্র সম্মেলনে না থাকায় বাংলাদেশকে সাধুবাদ জানালো রাশিয়া


আমেরিকার গণতন্ত্র সম্মেলনে না থাকায় বাংলাদেশকে সাধুবাদ জানালো রাশিয়া


রহমত ডেস্ক     06 December, 2021     10:30 AM    


আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানে ডিসেম্বরে হতে যাওয়া গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’তে অংশগ্রহণকারীদের আনুষ্ঠানিক তালিকায় নাম নেই বাংলাদেশের। তেমনি রাশিয়াকেও আমন্ত্রণ জানানো হয়নি সম্মেলনে। জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের যোগ না দেওয়ায় সাধুবাদ জানিয়েছে রাশিয়া। গত সপ্তাহে ঢাকায় রুশ দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বার্তায় এটি জানানো হয়েছে।

রুশ দূতাবাস তাদের বার্তায় ৯-১০ ডিসেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে যোগ না দেওয়ায় বাংলাদেশকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক এগিয়ে নিতে রাশিয়া সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করবে বলেও বার্তায় উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনের প্রথম পর্বে ১১০টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত দেশের তালিকায় যেমন বাংলাদেশ নেই, তেমনি রাশিয়া ও চীনকেও আমন্ত্রণ জানানো হয়নি।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর দুদিন ব্যাপী যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনের প্রথম ধাপ ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এতে প্রথম পর্বে ১১০টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। মূলত, গণতন্ত্র নিশ্চিত করতে একটি দেশের সরকারের সঙ্গে নাগরিক সমাজ, বেসরকারি খাত, মানবাধিকার ও বেসরকারি সংস্থা, মিডিয়ার প্রতিনিধি, ক্রীড়া ও সংস্কৃতি ব্যক্তিত্বদের অংশগ্রহণের বিষয়টি নিয়েও আলোচনা করা হবে সম্মেলনে।

বাংলাদেশকে সম্মেলনে না রাখায় এরইমধ্যে গণমাধ্যমে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার ভাষ্য, যেসব দেশ গণতন্ত্রের দিক থেকে দুর্বল, যুক্তরাষ্ট্র হয়তো তাদের ডাক দিয়েছে।