| |
               

মূল পাতা উপমহাদেশ দূষণে ধুঁকছে দিল্লি : বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, অফিসে উপস্থিতি অর্ধেক


দূষণে ধুঁকছে দিল্লি : বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, অফিসে উপস্থিতি অর্ধেক


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 November, 2021     09:25 AM    


ভয়াবহ দূষণের জেরে ভারতের রাজধানী দিল্লিতে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজধানী দিল্লির বাতাসে বিষের পরিমাণ মাত্রা ছাড়ানোয় এ আদেশ দেওয়া হয়। এ দিকে দূষণ মোকাবিলায় রাজধানী নয়াদিল্লির কাছাকাছি ছয়টি কয়লা বিদ্যুৎ কেন্দ্র সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। 

দূষণের কারণে সরকারি অফিস ও কাছারিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে। বাকিদের বাড়ি থেকে কাজ করতে হবে। পরবর্তী নির্দেশ পর্যন্ত দিল্লি এনসিআর এলাকায় স্কুল-কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার এ নির্দেশনা জারি করা হয়েছে। 

জানা গেছে, বুধবার দিল্লিতে বায়ুদূষণের সূচক ছিল ৩৩১ অঙ্কে। যার মানে বাতাস এখনও ‘অত্যন্ত খারাপ’। দূষণে রাজধানীর অবস্থা দেখে আজ উচ্চ পর্যায়ের একটি বৈঠক ডাকার নির্দেশ দিয়েছিলেন সুপ্রিমকোর্ট। সিএকিউএমের সেই বৈঠকে দিল্লিসহ জাতীয় রাজধানী অঞ্চলের (এনসিআর) বায়ুদূষণ কমাতে অন্তত সপ্তাহান্তে লকডাউন করার প্রস্তাব দিয়েছিল দিল্লি সরকার। তাতেও দূষণ না কমলে টানা সাত দিন লকডাউনের কথা ভাবতে বলেছিল অরবিন্দ কেজরিওয়াল প্রশাসন। তারপরই মধ্যরাতের একটু আগে নয় পাতার নির্দেশিকা দিয়ে স্কুল-কলেজে পড়ুয়াদের হাজির করে ক্লাস করানো বন্ধ রাখতে বলে সিএকিউএম।

এনসিআরের অন্তর্ভুক্ত রাজ্যগুলোকে (দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ) বলা হয়, তাদের সরকারি কর্মীদের অন্তত ৫০ শতাংশ যেন ২১ নভেম্বর পর্যন্ত বাড়ি থেকে কাজ করেন। বেসরকারি সংস্থাগুলোকেও তাদের অন্তত ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করানোর বিষয়ে উৎসাহ দিতে বলে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এই সাব-কমিটি। কেউ রাস্তায় আবর্জনা বা নির্মাণসামগ্রী জড়ো করলে কড়া জরিমানা করতে বলা হয়েছে। রেল, মেট্রো, প্রতিরক্ষা সংক্রান্ত কাজ বাদ দিয়ে সব নির্মাণ ও ইমারত ভাঙার কাজ ২১ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। ১০ এবং ১৫ বছরের বেশি পুরনো গাড়ি আপাতত রাস্তায় নামতে পারবে না। কাগজপত্র ছাড়া কোনো গাড়ি রাস্তায় বের করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি দিল্লির দূষণ পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ভারতের সুপ্রিমকোর্ট। দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনে দুদিনের লকডাউন করার সুপারিশ করা হয়। দিল্লি সরকার আদালতকে জানায়, দূষণ নিয়ন্ত্রণে আনতে সম্পূর্ণ লকডাউনের পথেও যেতে পারে সরকার। রাজধানী দিল্লিসহ এনসিআর এলাকায় লকডাউন জারি করার ভাবনার কথা আদালতে জানায় দিল্লির কেজরিওয়াল সরকার। তারপরই দূষণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট এ নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকায় বলা হয়েছে, দিল্লির ৩০০ কিমির মধ্যে চালু থাকবে মাত্র পাঁচটি তাপবিদ্যুৎ কেন্দ্র। ৩০ নভেম্বর পর্যন্ত বাকি ৬টি তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ২১ নভেম্বর পর্যন্ত রাজধানী দিল্লিতে সবরকম নির্মাণকাজ, ভাঙার কাজ বন্ধ রাখতে হবে। আগামী রোববার পর্যন্ত অত্যাবশ্যকীয় পণ্যবাহী ট্রাক ছাড়া অন্য মালবাহী গাড়ির প্রবেশ নিষেধ দিল্লিতে। ২১ নভেম্বর পর্যন্ত দিল্লির পড়শি রাজ্য হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ ও পাঞ্জাবে অফিস এবং কাছারিগুলোতে ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

/জেআর/