| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ক্ষমতা গ্রহণের পর প্রথম কাবুলে এলেন মোল্লা স্তানাকজাই


ক্ষমতা গ্রহণের পর প্রথম কাবুলে এলেন মোল্লা স্তানাকজাই


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 November, 2021     03:33 PM    


ক্ষমতা গ্রহণের পর এই প্রথম কাবুলে প্রবেশ করলেন মোল্লা স্তানাকজাই। তিনি আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের উপ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েও এত দিন রাজধানী কাবুলে অনুপস্থিত ছিলেন। অবশেষে তিনি রাজধানীতে এলেন।

মঙ্গলবার (৯ নভেম্বর) এক টুইট বার্তায় এ খবর জানিয়েছেন তালেবানের গণমাধ্যম অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তা মোহাম্মাদ জালাল। তিনি বলেন, তালেবান আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পর এই প্রথম মোল্লা স্তানাকজাই কাবুলে প্রবেশ করলেন।

এর আগে, অসমর্থিত খবরে জানা গিয়েছিল, শের মোহাম্মাদ স্তানাকজাই আফগানিস্তানের উপ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়ে নাখোশ হয়েছেন। তিনি এর চেয়ে উঁচু পদমর্যাদার কোনো পদ কামনা করেছিলেন।

উল্লেখ্য, আমেরিকার সঙ্গে তালেবানের যে সংলাপের মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ক্ষেত্র সৃষ্টি হয় আব্বাস স্তানাকজাই তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অন্যান্য দেশের সঙ্গে  তালেবানের আলোচনায়ও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। স্তানাকজাই তালেবানের আলোচক প্রতিনিধিদলের প্রধান এবং কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরে উপ প্রধানের দায়িত্ব পালন করেছেন। তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

/জেআর/