| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি মুক্তিযুদ্ধের চেতনা একটি লাইসেন্স- দেশকে লুট, মানুষকে অত্যাচার আর ক্ষমতায় থাকার : রেজা কিবরিয়া


মুক্তিযুদ্ধের চেতনা একটি লাইসেন্স- দেশকে লুট, মানুষকে অত্যাচার আর ক্ষমতায় থাকার : রেজা কিবরিয়া


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 November, 2021     10:25 PM    


মুক্তিযুদ্ধের চেতনা হলো দেশকে লুট করার, মানুষকে অত্যাচার করার আর ক্ষমতায় থাকার একটি লাইসেন্স বলে মন্তব্য করেছেন বাংলাদেশ গণঅধিকার পরিষদের আহ্বায়ক ও আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া।

সোমবার (৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ গণঅধিকার পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

রেজা কিবরিয়া বলেন, নৌকা নয়, এটি একটি জলদস্যুর সরকার। মুক্তিযুদ্ধের চেতনা একটি লাইসেন্স- দেশকে লুট করার, মানুষকে অত্যাচার এবং ক্ষমতায় থাকার। এ সরকারের বিরুদ্ধে যারা দাঁড়ায়, তাদের স্বাধীনতার বিরোধী বলে। আমরা স্বাধীনতার বিরোধী না, অত্যাচারী অবৈধ এবং অসৎ একটা সরকারে বিরোধী। ২৭ শতাংশ দাম বাড়ানোর যুক্তি তাদের (সরকারের) নেই।

তিনি বলেন, সরকারের বিভিন্ন লোক দালালি করে তেলের দাম বাড়িয়েছে। সরকারি কোনো তথ্য, পরিসংখ্যান আমরা বিশ্বাস করি না। আমাদের বিদেশি রিজার্ভ সাড়ে সাত বিলিয়ন ডলার, তারা বেশি বলেছে। এটা অদক্ষতার জন্য বলেছে। অশিক্ষিত, অদক্ষ লোককে অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকে না রাখাই ভালো।

রেজা কিবরিয়া বলেন, আমাদের রাজনৈতিক দল আত্মপ্রকাশের পর বিভিন্ন জেলায় মিছিল হয়েছে। সেই মিছিলে কিছু পুলিশ এবং রাজনৈতিক নেতারা বাধা দিয়েছে। এত ভয় কীসের? জনগণকে ভয় পাওয়া উচিত, সেটা ঠিক। জনগণের রাগ যদি বাড়ে, তখন আপনারা আপনাদের সৈন্য দিয়ে, আপনাদের গুণ্ডাবাহিনী দিয়ে (টিকে) থাকতে পারবেন না। সেই সময়টা বেশি দূরে না।

উল্লেখ্য, আওয়ামী লীগের ১৯৯৬ সালের সরকারের অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। তিনি ২০১৮ সালের নির্বাচনের আগে আকস্মিকভাবে গণফোরামে যোগ দেন। ওই নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে অংশ নিয়েছিল গণফোরাম; সেই জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে হবিগঞ্জে প্রার্থীও হন তিনি।

/জেআর/