| |
               

মূল পাতা আরো ভাড়া বৃদ্ধিতে পাঠক প্রতিক্রিয়া : সবকিছুর একটা শেষ আছে


ভাড়া বৃদ্ধিতে পাঠক প্রতিক্রিয়া : সবকিছুর একটা শেষ আছে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 November, 2021     09:54 PM    


শুরু থেকে পড়াশুনা ও কর্মসূত্রে ঢাকায় অবস্থান করায় অন্তত মাসে এক বার জন্মশহর ফেনীতে আসতে হয়। বরাবরের মতোই পছন্দের স্টারলাইন পরিবহনে নিয়মিত আসা যাওয়া করি। যখন থেকে রাজধানীতে আসা শুরু করেছি, তখন থেকেই স্টারলাইন ছাড়া বিকল্প কোনো পরিবহনের কথা চিন্তা করিনি।

নিজের জেলার প্রতিষ্ঠান হিসেবে আমার মতো অনেকে নিশ্চয়ই স্টারলাইনকে পছন্দের শীর্ষে রেখেছেন। কিন্তু স্টারলাইন কি আমাদের পছন্দের মূল্য দিচ্ছে?

গুগল ম্যাপ বলছে, ফেনীর স্টারলাইন কাউন্টার থেকে রাজধানীর টিটিপাড়া পর্যন্ত ১৪৮ কিলোমিটার। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণী কমিটি দূরপাল্লার বাসভাড়া প্রতি কিলোমিটারে ৩৮ পয়সা বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করেছে। সে হিসেবে এ রুটে বাস ভাড়া হবার কথা ২৬৬.৪০ টাকা। কিন্তু স্টারলাইন সে ভাড়া নির্ধারণ করেছে ৩২০ টাকা। মানে, অন্যায়ভাবে এক বারে ৪০ টাকা বেশি দিতে হচ্ছে একজন যাত্রীকে।

এর আগে, প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা নির্ধারিত থাকলেও স্টারলাইন পরিবহন ২১০.১৬ টাকার স্থলে ভাড়া নিয়েছে ২৭০ টাকা। গত কয়েক মাস থেকে কোনো কারণ ছাড়াই ১০ টাকা বাড়িয়ে করেছে ২৮০ টাকা।

বিষয়টি মেনে নেওয়া খুবই কষ্টের। দেখার কেউ নেই। দেশের নেতারা তো চলতে পারবে দুর্নীতি ও লুটপাট করে। কিন্তু আমাদের মতো সাধারণ জনগণের কী হবে? আশা করছি, স্টারলাইন কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবেন।

লেখক : মুফতি জসিম উদ্দিন
শিক্ষক, জামিয়া নুরিয়া কামরাঙ্গীরচর, ঢাকা।

/জেআর/