| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার রেখে যাওয়া আবর্জনা পরিষ্কার করতে হয় অন্যদের : ইরান


আমেরিকার রেখে যাওয়া আবর্জনা পরিষ্কার করতে হয় অন্যদের : ইরান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 November, 2021     04:06 PM    


আমেরিকার রেখে যাওয়া আবর্জনা অন্যদেরকে পরিষ্কার করতে হয় বলে হুমকির জবাবে আমেরিকার উদ্দেশে এ কথা বলেছে ইরান।

বুধবার (৩ নভেম্বর) পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়, ইরানের বিরুদ্ধে ‘অন্যান্য ব্যবস্থা নেওয়ার পথ খোলা আছে’ বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যে হুমকি দিয়েছেন, তার জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, তার দেশকে হুমকি দিয়ে কেউ কখনও কোনো ছাড় আদায় করতে পারেনি।

তিনি আরও বলেন, ব্লিঙ্কেন যে কল্পিত ‘ব্যবস্থা’ নেওয়ার কথা বলেছেন, এর আগে আমাদের অঞ্চলে তার পরীক্ষা চালানো হয়েছে। সেসব পরীক্ষায় আমেরিকার বিভীষিকাময় পরাজয় ঘটেছে এবং আমেরিকার রেখে যাওয়া ময়লা-আবর্জনা এখন অন্যদেরকে পরিষ্কার করতে হচ্ছে।

খাতিবজাদে বলেন, তার দেশের পরমাণু সমঝোতার বর্তমান অচলাবস্থার জন্য দায়ী আমেরিকা এবং এ বিষয়টি তাকে স্বীকার করতে হবে।

উল্লেখ্য, ইরান ২০১৫ সালে তার বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে আমেরিকাসহ জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানির সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। কিন্তু ইরান ওই সমঝোতায় নিজের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে যাওয়া সত্ত্বেও আমেরিকা ২০১৮ সালে একতরফাভাবে এটি থেকে বেরিয়ে যায়। এরপর ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করে ওয়াশিংটন এবং নানা অজুহাতে একের পর এক তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। বিশ্বে আমেরিকার একক ‘মোড়লিপনা’র বিরুদ্ধে প্রতিবাদে সরব অল্প কয়েকটি দেশের অন্যতম ইরান।

/জেআর/