| |
               

মূল পাতা উপমহাদেশ একে একে মুসলিম নাম মুছে দিচ্ছে বিজেপি / এবার ফৈজাবাদের নাম অযোধ্যা


একে একে মুসলিম নাম মুছে দিচ্ছে বিজেপি / এবার ফৈজাবাদের নাম অযোধ্যা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 November, 2021     09:57 PM    


২০১৮ সালে উগ্র হিন্দুত্ববাদী ভারত সরকার ফৈজাবাদ জেলা ও মণ্ডলের নাম পরিবর্তন করে অযোধ্যা রাখার পর এবার জেলার ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্ট করেছে। ইতোমধ্যে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করেছে ভারতের উত্তর প্রদেশের উগ্র ধর্মান্ধ যোগী সরকার।

মঙ্গলবার (২ নভেম্বর) উত্তর প্রদেশের পূর্ত দফতরের মুখ্য সচিব নীতিন রমেশ গোকর্ণ ওই বিজ্ঞপ্তি জারি করেন।

গত অক্টোবরে উত্তর প্রদেশ মুখ্যমন্ত্রীর কার্যালয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় জানিয়েছিল, ‘উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী যোগী আদিত্যনাথজী ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে 'অযোধ্যা ক্যান্ট' করার সিদ্ধান্ত নিয়েছেন।’

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ফৈজাবাদ রেলওয়ে স্টেশনটি ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বর্তমানে এটি উত্তর রেলওয়ের অধীনে রয়েছে। এটি লক্ষনৌ-বারাণসী রেল রুটে অবস্থিত। ফৈজাবাদ জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্ট করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার বিজ্ঞপ্তি জারি করা হলো।

এর আগে, উগ্র হিন্দুত্ববাদী বিজেপি ইলাহাবাদ জেলার নাম পরিবর্তন করে ‘প্রয়াগরাজ’ এবং মুঘলসরাই জংশনের (রেলওয়ে স্টেশন) নাম পরিবর্তন করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন করে।

এ ছাড়া গত আগস্টে উত্তর প্রদেশে আলীগড়ের নাম হরিগড়, মঈনপুরী শহরের নাম মায়ান নগর ফিরোজাবাদের নাম পরিবর্তন করে চন্দ্র নগর করার প্রস্তাব পাশ হয়েছে। জেলা পঞ্চায়েতের পক্ষ থেকে এসব প্রস্তাব পাশ করা হয়।

উত্তর প্রদেশে হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে একাধিক শহর ও জেলার নাম পরিবর্তন করেছে। এভাবে আরও একাধিক জেলার নাম পরিবর্তন করার প্রস্তাব রয়েছে বলে জানা গেছে। এগুলোর মির্জাপুরের নাম পরিবর্তন করে বিন্ধ্য ধাম, আগ্রার নাম অগ্রবন, সুলতানপুরের নাম কুশ ভবন, আজমগড়ের নাম আর্যগড় এবং গাজীপুরের নাম পরিবর্তন করে গাধিপুরী করার দাবি উঠেছে। ধীরে ধীরে মুসলিম ইতিহাস-ঐতিহ্য ধারণ করে, বোঝায় এমন সব নামই উগ্র হিন্দুরা মুছে দেবে বলে ভারতের মুসলিমরা গণমাধ্যমের কাছে অভিযোগ করেছেন।

/জেআর/