| |
               

মূল পাতা আন্তর্জাতিক মেয়েদের শিক্ষা নিয়ে শিগগির পরিকল্পনা ঘোষণা করবে তালেবান : জাতিসংঘ


মেয়েদের শিক্ষা নিয়ে শিগগির পরিকল্পনা ঘোষণা করবে তালেবান : জাতিসংঘ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 October, 2021     02:03 PM    


মেয়েদের শিক্ষা নিয়ে তালেবান শিগগির পরিকল্পনা ঘোষণা করবে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, তালেবান এমন একটি কাঠামো ঘোষণা করবে, যার আওতায় আফগান মেয়েরা খুব শিগগির দেশটির স্কুলে ফিরতে পারে।

রোববার (১৭ অক্টোবর) এএফপির খবরে জানানো হয়, গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘে ইউনিসেফের উপনির্বাহী পরিচালক ওমর আবদি বলেন, তালেবানের শিক্ষামন্ত্রী তাদের বলেছেন, তারা একটি কাঠামো নিয়ে কাজ করছেন। এ কাঠামো তারা শিগগিরই ঘোষণা করবেন। এ কাঠামো আফগান মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার সুযোগ করে দেবে। তারা আশা করছেন, এটি খুব শিগগির হবে।

ওমর আবদি আরও বলেন, আফগান মেয়েদের শিক্ষার জন্য আর অপেক্ষা না বাড়াতে দেশটির শাসনকারী তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জানান, তিনি সপ্তাহখানেক আগে আফগানিস্তান সফর করেছিলেন। ওই সফরকালে তিনি তালেবান কর্তৃপক্ষের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেছিলেন।

ওমর আবদি বলেন, ‘তালেবান কর্তৃপক্ষের সঙ্গে আমার যতগুলো বৈঠকে হয়, সব কটিতেই আমি মেয়েদের শিক্ষার বিষয়টি শুরুতেই উত্থাপন করেছি।’

ওমর বলেন, আফগান মেয়েদের প্রাথমিক বিদ্যালয়ে পড়ার অনুমতি দেওয়ার বিষয়ে তালেবানের যে অঙ্গীকার করেছে, তা রক্ষার নিশ্চয়তা দিয়েছে।

উল্লেখ্য, আফগানিস্তানের ৪ সপ্তাহ ধরে ছেলেরা মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারলেও দেশটির মেয়েশিক্ষার্থীরা এখনো বিদ্যায়তনে যেতে পারছে না। তবে গত কয়েক সপ্তাহ ধরে তালেবান বলছে,  তারা যত তাড়াতাড়ি সম্ভব মেয়েদের স্কুলে ফিরতে দেবে।

/জেআর/