| |
               

মূল পাতা আন্তর্জাতিক আফগানিস্তানে ১.২ বিলিয়ন ডলার সহায়তা ঘোষণা ইউরোপীয় ইউনিয়নের


আফগানিস্তানে ১.২ বিলিয়ন ডলার সহায়তা ঘোষণা ইউরোপীয় ইউনিয়নের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 October, 2021     11:17 PM    


আফগানিস্তানে ১.২ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। জানা গেছে, মানবিক, সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয় এড়াতে ইইউ এ উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) এক বিবৃতিতে ইইউ প্রধান বলেন, এই সহায়তা আফগানিস্তানের মানুষদের জন্য প্রত্যক্ষ সমর্থন। আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে সরাসরি এই সহায়তা প্রদান করা হবে, তালেবান সরকারের মাধ্যমে নয়।

ভারতের এনডিটিভির খবরে বলা হয়েছে, ইতালির নেতৃত্বে আয়োজিত এক ভার্চুয়াল বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লেন আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা হিসেবে এই অর্থ ঘোষণা করেন।

ইইউ প্রধান উরসুলা ভন ডার লেন বলেন, আফগানিস্তানে বড় ধরনের মানবিক এবং সামাজিক-অর্থনৈতিক বিপর্যয় এড়াতে আমরা যেটা পারি সেটা অবশ্যই করতে হবে। তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়ার ব্যাপারে আমাদের শর্ত স্পষ্ট। তাদেরকে মানবাধিকারের প্রতি সম্মান জানাতে হবে। তবে তালেবানের কর্মকাণ্ডের জন্য আফগানিস্তানের সাধারণ মানুষের মাশুল দেওয়া উচিত হবে না।

অন্যদিকে তালেবানের পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, তারা বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চান। ইতোমধ্যে কিছু বৈঠক হয়েছে। সবগুলোই ইতিবাচক হয়েছে।

/জেআর/