| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আর কোনো দেশ যেন আফগানিস্তানে হামলা করার চিন্তাও না করে : তালেবান


আর কোনো দেশ যেন আফগানিস্তানে হামলা করার চিন্তাও না করে : তালেবান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 October, 2021     09:41 PM    


আর কোনো দেশ আফগানিস্তানে হামলা করার কথা চিন্তাও যেন না করে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তালেবান।

শুক্রবার (৮ অক্টোবর) জানানো হয়, দেশটিতে মার্কিন আগ্রাসনের ২০তম বার্ষিকীতে সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী ও তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে এক বিবৃতি প্রকাশ করেন। সেখানে উল্লেখ করেন, ‘আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের ঘটনায় একটি সুস্পষ্ট বার্তা ছিল। যারাই আমাদের দেশে হামলা করেছে, তারাই চরম বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। কাজেই এ ধরনের আগ্রাসনের কথা যেন আর কেউ চিন্তাও না করে।’

তিনি আফগান জনগণের জন্য মানবিক সাহায্য পাঠানোর জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, কেউ যেন কাবুলে সাহায্য পাঠানোর বিষয়টিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করে। মুজাহিদ বলেন, আফগানিস্তান আজ যে ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে আছে তা ‘বিদেশি দখলদারিত্বের ফসল’; কাজেই এদেশের পুনর্গঠনের দায় আন্তর্জাতিক সমাজকে নিতে হবে।

উল্লেখ্য, ২০০১ সালের ৭ অক্টোবর মার্কিন যুদ্ধবিমান থেকে আফগানিস্তানে প্রথম বোমা নিক্ষেপ করা হয়। ওই বছরের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর ওই আগ্রাসন ছিল আমেরিকার প্রথম প্রতিক্রিয়া। এরপর দীর্ঘ ২০ বছর পর গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আবার শাসন ক্ষমতায় ফিরে আসে তালেবান। পরাজিত হয়ে আফগানিস্তান থেকে বিদায় নেয় মার্কিন বাহিনী।

/জেআর/