| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে আবারও মসজিদে বিস্ফোরণ, নিহত ৫০


আফগানিস্তানে আবারও মসজিদে বিস্ফোরণ, নিহত ৫০


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     08 October, 2021     08:43 PM    


আফগানিস্তানের মানুষের বুঝি কোনোদিনই আর সুখ হবে না। বারবার হামলায় রক্তাক্ত হচ্ছে মুসলমানদের এ ভূমি। এবার শুক্রবার জুমার নামাজের পর বোমা হামলায় একটি মসজিদে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।

শুক্রবার (৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়, আফগানিস্তানের কুন্দুজ শহরের একটি মসজিদে বোমা হামলায় শতাধিক মানুষ হতাহত হয়েছেন।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বোমা হামলার বিষয়টি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান,  কুন্দুজের একটি শিয়া মসজিদে বিস্ফোরণে বিপুলসংখ্যক মানুষের মৃত্যু ঘটেছে। এ ছাড়া আহত হয়েছেন আরও অনেকে। তাৎক্ষণিকভাবে হামলার দায়ভার কেউ স্বীকার না করলেও সম্প্রতি তালেবানের প্রতিদ্বন্দ্বী ইসলামিক স্টেট (আইএস) এ ধরনের বেশ কিছু হামলার দায় স্বীকার করেছে।

এ বিষয়ে রয়টার্সের খবরে শতাধিক ব্যক্তি হতাহত হওয়ার খবর জানানো হয়েছে। এএফপির প্রতিবেদনে বলা হয়, কুন্দুজের প্রাদেশিক হাসপাতাল সূত্র জানিয়েছে, সেখানে ৩৫ জনের মরদেহ রাখা হয়েছে এবং অর্ধশতাধিক আহত ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। অপরদিকে ডক্টরস উইদাউট বর্ডারসের এক কর্মী আরও ১৫ জনের মৃত্যু ও বেশ কিছু আহত হওয়ার কথা জানিয়েছেন।

কুন্দুজ প্রদেশের রাজধানীও কুন্দুজ। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের পর এটি সবচেয়ে বড় রক্তক্ষয়ী হামলার ঘটনা। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

/জেআর/