| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার পরমাণু অস্ত্রের সংখ্যা আসলে কত?


আমেরিকার পরমাণু অস্ত্রের সংখ্যা আসলে কত?


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 October, 2021     08:39 PM    


মানুষের মধ্যে ব্যাপক কৌতূহল রয়েছে- সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকার পরমাণু অস্ত্রের সংখ্যা আসলে কত? ২০১৭ সালের পর এই প্রথম আমেরিকা এ তথ্য আবারও প্রকাশ করেছে। আমেরিকা হচ্ছে বিশ্বের একমাত্র ঘৃণিত দেশ; যারা মানবেতিহাসে পরমাণু অস্ত্র দিয়ে কোনো দেশের ওপর হামলা চালিয়েছে। সেবার জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে পরমাণু বোমা দিয়ে ধ্বংসযজ্ঞ চালায় আমেরিকা।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) পার্স টুডের খবরে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তর সম্প্রতি এক বিবৃতিতে জানায়, দেশের সক্রিয় এবং নিষ্ক্রিয় পরমাণু অস্ত্রের সংখ্যা ৩,৭৫০। বিবৃতিতে বলা হয়েছে, ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত পরমাণু অস্ত্রের এই সংখ্যা ছিল।

২০১৮ সালের মার্চ মাসে শেষবারের মতো ডোনাল্ড ট্রাম্প প্রশাসন পরমাণু অস্ত্রের সংখ্যা প্রকাশ করে বলেছিল, ২০১৭ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত আমেরিকার হাতে ৩,৮২২টি পরমাণু অস্ত্র মজুদ ছিল। ডোনাল্ড ট্রাম্পের আমলে পরমাণু অস্ত্র কর্মসূচি জোরদার করা হয় এবং দেশটির পরমাণু অস্ত্র আধুনিকায়ন করা হয়েছিল।

আমেরিকা এবং রাশিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্রধারী দেশ। এরপরে রয়েছে ব্রিটেন, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান এবং উত্তর কোরিয়া। এছাড়া অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের গোপন পরমাণু অস্ত্র রয়েছে, তবে তারা তা কখনো স্বীকার বা প্রত্যাখ্যান করে না। ১৯৪৫ সাল থেকে এ পর্যন্ত আমেরিকা ৭০ হাজারের বেশি পরমাণু ওয়ারহেড তৈরি করেছে, যা সমস্ত পরমাণু অস্ত্রধারী দেশের মোট পরমাণু অস্ত্রের সংখ্যার চেয়ে বেশি।

/জেআর/