| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব কাবুলের মসজিদে বোমা হামলার দায় স্বীকার করল যে গোষ্ঠী


কাবুলের মসজিদে বোমা হামলার দায় স্বীকার করল যে গোষ্ঠী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 October, 2021     02:14 PM    


 গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি ঈদগাহ মসজিদের বাইরে যে বোমা হামলার ঘটনা ঘটেছিল, এর দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

মঙ্গলবার (৫ অক্টোবর) এএফপির খবরে বলা হয়, আইএসের প্রচারণার মাধ্যম ‘আমাক’ আজ এ দাবি করে দায় স্বীকার করেছে। এতে বলা হয়, জঙ্গিগোষ্ঠীটির এক আত্মঘাতী বোমা হামলাকারী কাবুলের মসজিদের কাছে ওই হামলা চালায়।

এর আগে, রোববারের ওই হামলার সত্যতা নিশ্চিত করেছিলেন একজন তালেবান মুখপাত্র। তখন আল জাজিরা জানিয়েছিল, কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

আব্দুল্লাহ নামে স্থানীয় এক দোকানদার বার্তা সংস্থা এএফপি’কে বলেন, আমি ঈদগাহ মসজিদের কাছে গুলির পর বিস্ফোরণের শব্দ শুনেছি। বিস্ফোরণের কিছুক্ষণ আগে তালেবান মসজিদের রাস্তা বন্ধ করে দিয়েছিল।

এএফপি ওই তালেবান মুখপাত্রের বরাত দিয়ে জানায়, কাবুলের ঈদ গাহ মসজিদের গেটের বাইরে একটি বোমা বিস্ফোরিত হয়। এসময় সেখানে তালেবান নেতা জাবিউল্লাহ মুজাহিদের মায়ের স্মরণে দোয়া মাহফিল চলছিলো। বিস্ফোরণে ৫ জন মারা গেছেন।

প্রসঙ্গত, তালেবান ক্ষমতা গ্রহণ করার পর উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস আফগানিস্তানের বিভিন্ন জায়গায় তালেবানকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। সবচে বড় বিস্ফোরণে কাবুল বিমানবন্দরে কয়েকশ মানুষ হতাহত হয়।

/জেআর/