| |
               

মূল পাতা আন্তর্জাতিক তদন্ত রিপোর্ট : ফ্রান্সের গির্জায় হাজার হাজার যৌন-নির্যাতনকারী


তদন্ত রিপোর্ট : ফ্রান্সের গির্জায় হাজার হাজার যৌন-নির্যাতনকারী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 October, 2021     01:36 AM    


একটি তদন্ত রিপোর্টের ফলাফল থেকে জানা গেছে,  ফ্রান্সের গির্জায় হাজার হাজার যৌন-নির্যাতনকারী ছিলেন।

রোববার (৩ অক্টোবর) বিবিসি জানায়, রোমান ক্যাথলিক চার্চে ঘটে যাওয়া বহু যৌন নির্যাতনের ঘটনার তদন্তের জন্য গঠিত এক নিরপেক্ষ কমিশন এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ফ্রান্সের রোমান ক্যাথলিক চার্চগুলোতে উনিশ শ’ পঞ্চাশের দশকে হাজার হাজার যৌন নির্যাতনকারী ছিলেন।

যৌন নির্যাতনের শিকার একজন বলেছেন, পুরো রিপোর্ট প্রকাশিত হলে ফল হবে বোমা বিস্ফোরণের মতো। এ বিষয়ে রোমান ক্যাথলিক প্রকাশনা দ্য ট্যাবলেটের ক্রিস্টোফার ল্যাম্ব বলেছেন, এই যৌন নির্যাতন কেলেংকারি ক্যাথলিক চার্চকে গত ৫০০ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটে ফেলেছিল।

এর আগে, বিভিন্ন দেশে কয়েকটি কেলেংকারির ঘটনা ফাঁস হওয়ার পর ফরাসি ক্যাথলিক গির্জা কর্তৃপক্ষ ২০১৮ সালে ওই তদন্তের আদেশ দেন। কমিশনের সদস্যদের মধ্যে ছিলেন ডাক্তার, ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী এবং ধর্মতত্ত্ববিদরা। আড়াই বছরের মধ্যে সাড়ে ছয় হাজারেরও বেশি সাক্ষীর সঙ্গে যোগাযোগ করা হয়।

উল্লেখ্য, মোট এক লাখ ১৫ হাজার জন পাদ্রী ও গির্জার অন্যান্য কর্মকর্তার ব্যাপারে এ তদন্ত চালানো হয়। রিপোর্টটি তৈরি হয়েছে চার্চ, আদালত এবং পুলিশের দলিলপত্রের আর্কাইভে পাওয়া তথ্য এবং যৌন নির্যাতনের শিকারদের সাক্ষাতকারের ওপর ভিত্তি করে। আগামী মঙ্গলবার এই তদন্তের চূড়ান্ত প্রতিবেদন পেশ করা হবে। রিপোর্টটি আড়াই হাজার পৃষ্ঠার হবে।

/জেআর/